kalerkantho


টেস্ট অভিষেক হয়ে গেল জসপ্রিত বুমরাহর

কালের কণ্ঠ অনলাইন   

৫ জানুয়ারি, ২০১৮ ১৫:৩২



টেস্ট অভিষেক হয়ে গেল জসপ্রিত বুমরাহর

বুমরাহর হাতে টেস্ট ক্যাপ তুলে দিচ্ছেন অধিনায়ক বিরাট কোহলি। ছবি: টুইটার

দক্ষিণ আফ্রিকা সিরিজের প্রথম টেস্টেই অভিষেক হয়ে গেল ভারতের তারকা পেসার জসপ্রিত বুমরাহর। দল থেকে বাদ পড়লেন ইশান্ত শর্মা। বাদ পড়লেন আজিঙ্কা রাহানেও। অসুস্থতার জন্য বাইরে রাখা হয়েছে রবীন্দ্র জাদেজাকেও। তবে অনুমিতভাবেই ওপেনিংয়ে নেমেছেন চোট কাটিয়ে ফেরা শিখর ধাওয়ান। তবে প্রথম টেস্টেই বুমরাহকে সুযোগ দেওয়া মানে তার ওপর বোর্ডের আস্থা হিসেবেই দেখছে দেশটির ক্রিকেট মহল।

২৪ বছরের বুমরাহ ওয়ানডে অভিষেক হয়েছিল দুই বছর আগে ২০১৬ সালের ২৩ জানুয়ারি। প্রতিপক্ষ ছিল অস্ট্রেলিয়া। গত বছরের ১৭ ডিসেম্বর সদ্য সমাপ্ত শ্রীলঙ্কার বিপক্ষে হোম সিরিজে সর্বশেষ ওয়ানডে খেলেছেন। এখনও পর্যন্ত ৩১টি ওয়ানডে খেলেছেন তিনি। ঝুলিতে রয়েছে ৫৬টি উইকেট। এক ইনিংসে ৫ উইকেটের কীর্তিও রয়েছে তার।

একই বছর টি-টোয়েন্টি অভিষেক হয় তার। প্রতিপক্ষ সেই অস্ট্রেলিয়া। ক্রিকেটের এই ক্ষুদ্র ফরম্যাটে বুমরাহর ঝুলিতে আছে ৪০ উইকেট। যে কারণে টেস্ট ক্রিকেটে তার ওপর ভরসা না রাখার কোনো কারণ দেখেননি রবি শাস্ত্রী। তবে প্রথম ম্যাচেই যে সেই সুযোগ চলে আসবে তা হয়ত বুমরাহও ভাবেননি। বরং কেপটাউনের পিচে যেখানে ৪ পেসার নিয়ে নেমেছে দক্ষিণ আফ্রিকা, তখন বুমরাহকে রেখে তিন ফাস্ট বোলারেই ভরসা রাখছেন বিরাট কোহালি আর শাস্ত্রী।

বুমরাহকে একাদশে রাখতে গিয়ে বাদ দিতে হয়েছে অভিজ্ঞ পেসার ইশান্ত শর্মাকে। আজ শুক্রবার টসে জিতে ব্যাটিংয়ে নামা প্রোটিয়া শিবিরে অবশ্য শুরুতেই আঘাত হানেন আরেক পেসার ভুবনেশ্বর কুমার। ১২ রানের মধ্যে স্বাগতিকদের প্রথম তিন ব্যাটসম্যানকে ফিরিয়ে ভারতকে সুন্দর শুরু এনে দিয়েছেন তিনি। প্রথম দিন থেকেই যে ইঙ্গিত, তাতে কি কেপটাউনে লড়াই হবে পেসার বনাম পেসারের?



মন্তব্য