kalerkantho


ওয়ানডে দলে জায়গা হল না ম্যাক্সওয়েল, ওয়েডের‍!

কালের কণ্ঠ অনলাইন   

৩ জানুয়ারি, ২০১৮ ১৬:০৩



ওয়ানডে দলে জায়গা হল না ম্যাক্সওয়েল, ওয়েডের‍!

ইংল্যান্ডের বিপক্ষে ঘরের মাটিতে আসন্ন ওয়ানডে সিরিজে অস্ট্রেলিয়া দলে জায়গা হল না গ্লেন ম্যাক্সওয়েল এবং ম্যাথু ওয়েডের। প্রধান নির্বাচক ট্রেভর হনস বলেছেন, ধারাবাহিকতার অভাবেই ওয়ানডে বিশেষজ্ঞ ম্যাক্সওয়েলকে বাদ দেওয়া হয়েছে। অন্যদিকে অ্যাশেজের চলতি টেস্ট সিরিজে অসধারণ পারফরমেন্স করায় ওয়েডের কিপিং গ্লাভস টিম পেইনের হাতে তুলে দেবার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

আগামী ১৪ জানুয়ারি থেকে মেলবোর্নে শুরু হওয়া পাঁচ ম্যাচের সিরিজের জন্য নির্বাচকরা তিন টেস্ট পেসার মিশেল স্টার্ক, জস হ্যাজেলউড ও প্যাট কামিন্সকে দলে ডেকেছেন। এছাড়া আরো ডাকা হয়েছে টি-টোয়েন্টি 'স্পেশালিস্ট' ক্রিস লিনকে। ট্রেভর হনস অবশ্য জানিয়েছেন, নির্বাচক প্যানেল আরেকবার লিনের ওপর নজর রাখছে, এছাড়া ম্যাক্সওয়েলের কাছ থেকে আরো বেশি ধারাবাহিকতা আশা করছে।

অস্ট্রেলিয়ার প্রধান নির্বাচকের ভাষায়, 'গ্লেনের দক্ষতা নিয়ে কেউই কোনো সন্দেহ করেনি। ব্যাট হাতে সে সবসময়ই ম্যাচ জেতানো ইনিংস খেলে থাকে। আমরা শুধুমাত্র তার কাছ থেকে ধারাবাহিক পারফরমেন্স চাই। কিন্তু এই ধরনের ফরম্যাটে গত ২০টি ম্যাচে তার গড় মাত্র ২২! ব্যাটিং বিভাগের একজন গুরুত্বপূর্ণ ক্রিকেটারের কাছ থেকে আমরা আরো বেশি আশা করতেই পারি।'

হনস আরো জানিয়েছেন, ম্যাক্সওয়েল এখনো পুরোপুরি ভাবেই নির্বাচকদের বিবেচনায় আছেন। তবে এক বছর আগে পাকিস্তানের বিপক্ষে সিরিজে কাঁধের ইনজুরিতে পড়া লিনের ফিরে আসা নিয়ে বেশ আশাবাদী হনস। ঘরোয়া ক্রিকেটে গত দুই বছর ধরে লিনের পারফরমেন্স নিয়ে পুরোপুরি সন্তুষ্ট নির্বাচকরা। আর সে কারণেই ঘরোয়া ফর্মকে আন্তর্জাতিক পর্যায়ে লিন কিভাবে প্রমাণ করতে পারে সেটার অপেক্ষায় রয়েছেন হনস ও তার প্যানেল।

স্টার্ক, হ্যাজেলউড ও কামিন্সকে ওয়ানডে সিরিজে ফিরিয়ে আনার উদ্দেশ্যই হলো টেস্টের ফর্ম ওয়ানডেতে প্রমাণ করার। তবে তাদের উপর চাপ কমানোর জন্য জাই রিচার্ডসন ও অ্যান্ড্রু টাইকেও ওয়ানডে দলে অন্তর্ভূক্ত করা হয়েছে। আইসিসি ক্রিকেট বিশ্বকাপকে সামনে রেখে ক্রিকেটারদের মান ও দক্ষতা যাচাইয়ের লক্ষ্যেই নতুন ক্রিকেটারদের সুযোগ দেওয়া হচ্ছে বলে হনস মন্তব্য করেছেন। এছাড়াও ওয়ানডে র‌্যাংকিংয়ে আবারো শীর্ষস্থান পুনরুদ্ধার করার লক্ষ্যেও মাঠে নামবে অস্ট্রেলিয়া। গত এক বছর যাবত শীর্ষস্থান থেকে সড়ে এসেছে অজিরা। 

অস্ট্রেলিয়া স্কোয়াড: স্টিভেন স্মিথ (অধিনায়ক), ডেভিড ওয়ার্নার, প্যাট্রিক কামিন্স, অ্যারন ফিঞ্চ, জোস হ্যাজেলউড, ট্রেভিস হেড, ক্রিস লিন, মিশেল মার্শ, টিম পেইন, জাই রিচার্ডসন, মিশেল স্টার্ক, মার্কোস স্টোয়িনিস, এন্ড্রু টাই, অ্যাডাম জাম্পা।


মন্তব্য