kalerkantho


প্রথম বাংলাদেশি হিসেবে এমসিসির সভায় যোগ দিতে যাচ্ছেন সাকিব

কালের কণ্ঠ অনলাইন   

৩ জানুয়ারি, ২০১৮ ১৫:৩২



প্রথম বাংলাদেশি হিসেবে এমসিসির সভায় যোগ দিতে যাচ্ছেন সাকিব

ফাইল ছবি

বাংলাদেশের ক্রিকেটের 'পোস্টার বয়' গত বছরের অক্টোবরেই এমসিসির ওয়ার্ল্ড ক্রিকেট কমিটিতে স্থান করে নিয়েছেন। খোলোয়াড়ি জীবনে এই সদস্যপদ পাওয়া সাকিবের জন্য তো বটেই, বাংলাদেশের ক্রিকেটের জন্য এটা অনেক বড় সম্মানের। বাংলাদেশের প্রথম সদস্য হিসেবে এবার এমসিসির সভায় প্রথমবারের মত যোগ দিতে যাচ্ছেন বিশ্বসেরা অল-রাউন্ডার।

আগামী ৯ এবং ১০ জানুয়ারি লর্ডসে অনুষ্ঠিত হবে এমসিসির ওয়ার্ল্ড ক্রিকেট কমিটির সভা। সেই সভায় যোগ দিতে ৭ জানুয়ারি ঢাকা ছাড়বেন বাংলাদেশের টেস্ট ও টি-টোয়েন্টি অধিনায়ক। এমসিসির ক্রিকেট কমিটির কাজ কোনো একটি দেশ বা দলকে নিয়ে নয়। বিশ্ব ক্রিকেটের ক্রিকেটীয় বিষয়ে নীতি নির্ধারণে ভূমিকা রাখে এই কমিটি। দেশের ক্রিকেটকে বিশ্ব দরবারে তুলে ধরার বড় এক সুযোগ সাকিবের সামনে।

বর্তমান খেলোয়াড়দের মধ্যে নিউজিল্যান্ড নারী ক্রিকেট দলের অধিনায়ক সুজি বেটসও এই কমিটিতে আছেন। ১৪ সদস্যের কমিটিতে আগে থেকেই আছেন মাইক গ্যাটিং, ভিন্স ফন ডার বাইল, ব্রেন্ডন ম্যাককালাম, রমিজ রাজা, জন স্টিভেনসন, কুমার সাঙ্গাকারা, সৌরভ গাঙ্গুলী, রড মার্শ, রিকি পন্টিং ও টিম মে। এই কমিটির প্রধান হিসেবে দায়িত্ব পালন করছেন সাবেক ইংলিশ অধিনায়ক মাইক গ্যাটিং।

সভার কার্যবিবরণী থেকে যতটুকু জানা গেছে, এবারের সভায় টেস্ট ক্রিকেট নিয়ে বড় একটা আলোচনা হবে। পাঁচ দিনের টেস্ট, চার দিনের টেস্ট, দিবা-রাত্রির টেস্ট নিয়ে বিস্তারিত আলোচনার সুযোগ থাকছে। দেশের ক্রিকেটের জন্য কথা বলার সুযোগও থাকছে সাকিবের সামনে। এখন শুধু অপেক্ষ সভা শুরু হওয়ার।



মন্তব্য