kalerkantho


শীর্ষ অল-রাউন্ডার হিসেবেই বছর শুরু করলেন সাকিব

কালের কণ্ঠ অনলাইন   

১ জানুয়ারি, ২০১৮ ১৫:৩০



শীর্ষ অল-রাউন্ডার হিসেবেই বছর শুরু করলেন সাকিব

ছবি: সাকিব আল হাসানের ভেরিফায়েড ফেসবুক পেইজ

বিশ্বসেরা অল-রাউন্ডারের জায়গাটি যেন পাকাপাকিভাবে সাকিব আল হাসানের জন্যই বরাদ্দ হয়ে আছে। মাঝেমধ্যে অন্য কেউ সাময়িক সময়ের জন্য শীর্ষে উঠে যায় বটে, কিন্তু দ্রুতই আবারও নিজের জায়গা অধিকার করে নেন বাংলাদেশের ক্রিকেটের 'পোস্টার বয়।' এ বছরও টেস্ট এবং টি-টোয়েন্টিতে শীর্ষে থেকেই বছর শুরু করেছেন তিনি।

টেস্টে ৪৩৮ রেটিং পয়েন্টের মালিক সাকিবের পরেই আছেন ভারতের অল-রাউন্ডার রবীন্দ্র জাদেজা। তিনি সাকিবের চেয়ে বেশ কিছুটা পিছিয়ে। রেটিং পয়েন্ট ৪১৫। চলতি মাসের শেষে শ্রীলঙ্কার বিপক্ষে টেস্ট সিরিজে এই ব্যবধান আরও বাড়িয়ে নিতে পারবেন সাকিব। তিন নম্বরে থাকা জাদেজার সতীর্থ রবিচন্দ্রন অশ্বিনের পয়েন্ট ৩৬৯।

ওয়ানডেতে অবশ্য সাকিবকে পেছনে ফেলে দিয়েছেন পাকিস্তানের অল-রাউন্ডার মোহাম্মদ হাফিজ। ৩৫৩ পয়েন্টের মালিক হাফিজ বর্তমানে বেশ বেকায়দায় আছেন। তার বোলিং অ্যাকশন ফের প্রশ্নবিদ্ধ হয়েছে। এদিকে সাকিব তার চেয়ে মাত্র ৭ পয়েন্ট (৩৪৬) পিছিয়ে আছেন। আসন্ন ত্রিদেশীয় সিরিজেই হাফিজকে টপকানোর সুযোগ সাকিবের সামনে।

ক্রিকেটের ক্ষুদ্রতম ফরম্যাট টি-টোয়েন্টির বিশ্বসেরা অল-রাউন্ডারের স্থানটি যথারীতি সাকিবের দখলে। বাংলাদেশের টি-টোয়েন্টি অধিনায়কের রেটিং পয়েন্ট ৩৫৩। তার পরে ৩৩০ পয়েন্ট নিয়ে আছেন অস্ট্রেলিয়ার গ্লেন ম্যাক্সওয়েল। তৃতীয় নামটি বেশ বড় চমকই বটে। ২৭৫ রেটিং পয়েন্ট নিয়ে এই জায়গাটি ধরে রেখেছেন আফগানিস্তানের মোহাম্মদ নবী।



মন্তব্য