kalerkantho



রিয়ালের থেকে আরও এগিয়ে গেল বার্সেলোনা

কালের কণ্ঠ অনলাইন   

১৮ ডিসেম্বর, ২০১৭ ১৫:৩৫



রিয়ালের থেকে আরও এগিয়ে গেল বার্সেলোনা

ছবি: এএফপি

দেপোর্তিভো লা করুনাকে ৪-০ গোলে বিধ্বস্ত করে লা লিগায় পয়েন্ট টেবিলে বর্তমান চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদের থেকে ১১ পয়েন্ট এগিয়ে গেল বার্সেলোনা। পাশাপাশি এই ম্যাচের মাধ্যমে আগামী সপ্তাহে সান্তিয়াগো বার্নাব্যুতে অনুষ্ঠিতব্য মৌসুমের প্রথম এল ক্ল্যাসিকোর অনুশীলনটা বেশ ভালভাবেই সেরে নিল কাতালান জায়ান্টরা। ম্যাচে দুটি করে গোল করেছেন লুইস সুয়ারেস এবং পলিনহো। 

লিওনেল মেসি পেনাল্টির সুযোগ নষ্ট না করলে কিংবা তার শট তিন বার পোস্টে না লাগলে বার্সেলোনার গোলসংখ্যা হয়ত আরো বাড়তে পারতো। ১৬ ম্যাচে ৪২ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে থাকা আতলেটিকো মাদ্রিদের থেকে বার্সা এখন ৬ পয়েন্ট এগিয়ে গেল। এদিকে ১৫ ম্যাচে ৩১ পয়েন্ট নিয়ে রিয়াল চতুর্থ স্থানেই রয়েছে। শনিবার আবুধাবিতে ক্লাব বিশ্বাকপের ফাইনাল খেলা রিয়াল চলতি সপ্তাহে লিগে কোনো ম্যাচে অংশ নেয়নি।

গত মৌসুমে ইউরোপের সর্বোচ্চ গোলদাতা হওয়া মেসি এবারও চতুর্থ বারের মত গোল্ডেন বুট অ্যাওয়ার্ডের জন্য লিগে ১৪ গোল করে তালিকার শীর্ষেই রয়েছেন। সব মিলিয়ে অবশ্য এই সংখ্যা ১৮। এবারের মৌসুমে আরেক দিক থেকে এগিয়ে রয়েছেন এই আর্জেন্টাইন। এ পর্যন্ত পোস্টে বল হিট করেছেন ১৪বার। কালকের ম্যাচেও তার তিনটি শট পোস্টে লেগেছে। তবে বার্সার চারটি গোলের মধ্যে তিনটিতেই তার অবদান ছিল। 

২৯ মিনিটে মেসির পাসে সুয়ারেস ক্যাম্প ন্যুতে স্বাগতিকদের এগিয়ে দেবার আগে মেসি ও অ্যালেক্স ভিদালকে হতাশ করেছিলেন দিপোর্তিভো গোলরক্ষক রুবেন মার্টিনেজ। এরপর মেসির একটি শট পোস্টে লেগে ফেরত আসে। তবে বিরতির ঠিক আগে ৪১ মিনিটে মেসির আরেক শট পোস্টে লেগে ফেরত আসলে এবার আর শেষ রক্ষা হয়নি। ফিরতি বলে পলিনহোর জোড়ালো শট ব্যবধান দ্বিগুণ করে। তবে কিছুক্ষণ পরেই সুয়ারেসের একটি শট স্পষ্টভাবে গোললাইন ক্রস করলেও তা বাতিল হওয়ায় হতাশ হতে হয় স্বাগতিকদের।

তবে দ্বিতীয়ার্ধের মাত্র দুই মিনিটের মধ্যে উরুগুয়ের এই তারকা গোল উপহার দেন। সার্জি রবার্তোর ক্রস থেকে গত তিন ম্যাচে তিনি চতুর্থ গোল করেন। মেসির শট পোস্টে লাগার পরে ৭০ মিনিটে স্পট কিক থেকে মার্টিনেজ দুর্দান্ত ভঙ্গিতে আবারো হতাশ করেন আর্জেন্টাইন তারকাকে। তবে ৭৫ মিনিটে জোর্দি আলবার শট ফেরত আসলে আবারো পলিনহো প্রথম গোলের মতই দ্বিতীয় গোল করেন। 

ম্যাচ শেষে বার্সা বস আর্নেস্তো ভালভার্দে বলেছেন, 'আমি জানি সমর্থকরা সবসময়ই বার্সা ও রিয়ালের মধ্যে পার্থক্যটা সামনে নিয়ে আসে। কিন্তু এটাও চিন্তা করতে হবে আতলেটিকো মাত্র ৬ পয়েন্ট পিছনে রয়েছে। শনিবার কি হবে সেটা কোনো বিষয় না, এখনো লা লিগায় অনেক পথ বাকি আছে।'

আগস্টে স্প্যানিশ সুপার কাপে সানতিয়াগোতে রিয়াল মাদ্রিদের মাঠে সর্বশেষ সফরে পরাজিত হবার পরে এ পর্যন্ত সব মিলিয়ে ২৪টি ম্যাচে এখনো অপরাজিত রয়েছে বার্সা। পেশির ইনজুরির কারণে স্ট্রাইকার পাকো আলকাসার তিন সপ্তাহের জন্য মাঠের বাইরে রয়েছেন। এই একটি দুঃশ্চিন্তা ছাড়া আপাতত কাতালান শিবিরে কোনো সমস্যা নেই।

এর আগে দিনের শুরুতে পাবলো ফোরনালসের একমাত্র গোলে ভিয়ারেল সেল্টা ভিগোকে ও ক্রিস্টিয়ান স্টানিসের গোলে জিরোনা ১-০ গোলে গেতাফেকে পরাজিত করেছে। দুই গোলে পিছিয়ে থেকেও এস্পানেয়লের বিপক্ষে ২-২ গোলের ড্র নিয়েই মাঠ ছেড়েছে লাস পালমাস।



মন্তব্য