kalerkantho


স্মিথের এক ইনিংসে পাল্টে গেল অনেক রেকর্ড

কালের কণ্ঠ অনলাইন   

১৬ ডিসেম্বর, ২০১৭ ২২:০০



স্মিথের এক ইনিংসে পাল্টে গেল অনেক রেকর্ড

ছবি: এএফপি

পার্থ টেস্টে স্টিভেন স্মিথ কোথায় থামবেন সেটা এখনও বলা যাচ্ছে না। আর কত রেকর্ড তিনি নতুন করে লেখাবেন সেটাও বলা মুশকিল। তৃতীয় দিন শেষে ২২৯ রানে অপরাজিত তিনি। ভেঙে দিয়েছেন কিংবদন্তি স্যার গ্যারি সোবার্সের ৫০ বছরের পুরনো রেকর্ড। শুধু কি তাই? ব্রায়ান লারা, কেভিন পিটারসেন কিংবা মার্কাস ট্রেসকোথিকরাও তো রেকর্ড হারালেন স্মিথের কাছে!

কী সেই রেকর্ড? এক ক্যালেন্ডার ইয়ারে কমপক্ষে এক হাজার রান তোলার দৌঁড়ে তিনি পেছনে ফেলেছেন এই তিন সুপারস্টারকে। ২০১৪ থেকে চলতি বছর পর্যন্ত টেস্ট ফরম্যাটে টানা ১ হাজার রান করেছেন অজি দলপতি। ক্যারিবীয় কিংবদন্তি ব্রায়ান চার্লস লারা ২০০৩ থেকে ২০০৫ সাল পর্যন্ত টানা তিন বছর কমপক্ষে ১ হাজার রান করেছিলেন।

কেভিন পিটারসেনও ২০০৬ সাল থেকে ২০০৮ পর্যন্ত তিন বছর ১ হাজার করে রান করেন। ট্রেসকোথিকও টানা তিন বছর ১ হাজার রান করে তুলেছেন ২০০৩ থেকে ২০০৫ পর্যন্ত। কিন্তু অজি অধিনায়ক এই নিয়ে টানা চার বছর কমপক্ষে ১ হাজার রানের মাইলফলক অতিক্রম করলেন।

এই রেকর্ডের তালিকায় সবার ওপরে আছেন অস্ট্রেলিয়ার সাবেক ওপেনার ম্যাথু হেইডেন। ২০০১ থেকে ২০০৫ সাল টানা ৫ বছর ১ হাজার রান করে করেছিলেন তিনি। অগ্রজকে স্পর্শ করতে হলে আগামী বছরও ১ হাজার রান করতে হবে স্মিথকে। এই মুহূর্তে অজি অধিনায়ক যে দুর্দান্ত ফর্মে আছেন তাতে হেইডেনের রেকর্ড যে হুমকির মুখে তা বলাই বাহুল্য।


মন্তব্য