kalerkantho


স্মিথের ব্যাটে অস্ট্রেলিয়ার পাল্টা লড়াই

কালের কণ্ঠ অনলাইন   

১৫ ডিসেম্বর, ২০১৭ ১৮:২৬



স্মিথের ব্যাটে অস্ট্রেলিয়ার পাল্টা লড়াই

দিনের খেলা শেষ করে ফিরছেন স্টিভেন স্মিথ এবং শন মার্শ। ছবি: এএফপি

ডেভিড মালান ও জনি বেয়ারস্টোর রেকর্ড পঞ্চম উইকেটের জুটি ইংল্যান্ডকে চালকের আসনে বসিয়ে দিলেও অ্যাশেজের তৃতীয় টেস্টে দুর্দান্ত জবাব দিচ্ছে স্টিভেন স্মিথের ব্যাট। অজি দলনায়কের অনন্য প্রতিরোধেই উত্তেজনা জন্ম দিচ্ছে ওয়াকা টেস্ট।

প্রথম দিনের ৪ উইকেটে ৩০৫ রানের পর থেকে খেলতে নেমে ইংল্যান্ড তাদের প্রথম ইনিংস শেষ করে ৪০৩ রানে। মালান ১৪০ রান করে আউট হন। ততক্ষণে বেয়ারস্টো পূর্ণ করেছেন ব্যক্তিগত সেঞ্চুরি। তিনি আউট হন ১১৯ রানে। দুজনে মিলে পঞ্চম উইকেটের জুটিতে ২৩৭ রান যোগ করেন, যা অস্ট্রেলিয়ার বিপক্ষে ইংল্যান্ডের হয়ে সর্বোচ্চ। টেল এন্ডাররা কেউই তেমন একটা লড়াই করতে পারেননি।

অস্ট্রেলিয়ার হয়ে প্রথম ইনিংসে সর্বোচ্চ ৪ উইকেট নেন মিচেল স্টার্ক। হ্যাজেলউড তিনটি ও প্যাট কামিন্স ২টি উইকেট পেয়েছেন। ন্যাথন লায়ন ফিরিয়েছেন মালানকে।

জবাবে ব্যাট করতে নেমে অস্ট্রেলিয়া ৫৫ রানের মধ্যে দুই ওপেনার ক্যামেরন বেনক্রফ্ট ও বিধ্বংসী ডেভিড ওয়ার্নারের উইকেট হারিয়ে বসে। দুজনকেই প্যাভিলিয়নের পথ দেখান ওভারটন। ওয়ার্নার ২২ ও বেনক্রফ্ট ২৫ রান করেন। দিনের খেলার শেষের দিকে উসমান খাজা ব্যক্তিগত হাফ সেঞ্চুরি করেই ক্রিস ওকসের বলে এলবিডব্লিউ হয়ে যান। 

খেলার এই অবস্থায় একপ্রান্ত আগলে রেখে লড়াই চালিয়ে যান অধিনায়ক স্টিভেন স্মিথ। শন মার্শকে (৭*) সঙ্গে নিয়ে দিনের বাকি সময়টুকু নির্বিঘ্নে কাটিয়ে দেন তিনি। আপাতত দ্বিতীয় দিনের শেষে অস্ট্রেলিয়া তাদের প্রথম ইনিংসে ৩ উইকেট হারিয়ে ২০৩ রান তুলেছে। স্মিথের সেঞ্চুরির অপেক্ষা বেড়েছে। দিনশেষে তিনি অপরাজিত আছেন ৯২ রানে।


মন্তব্য