kalerkantho


'নাম' নিয়ে গৌতম গম্ভীরের আবেদন আদালতে খারিজ!

কালের কণ্ঠ অনলাইন   

১৪ ডিসেম্বর, ২০১৭ ১৭:৫৩



'নাম' নিয়ে গৌতম গম্ভীরের আবেদন আদালতে খারিজ!

আদলতে গিয়ে বিব্রতকর ঘটনারই সন্মুখীন হলেন সাবেক ভারতীয় ওপেনার গৌতম গম্ভীর। 'ডিএপি অ্যান্ড কোং' নামের একটি কম্পানির বিরুদ্ধে বেআইনিভাবে তার নাম ব্যবহার করে ব্যবসা চালানোর অভিযোগ করেছিলেন নাইট অধিনায়ক। তার নাম ব্যবহার বন্ধে আবেদন করেছিলেন দিল্লি হাইকোর্টে। কিন্তু গম্ভীরের পিটিশন খারিজ করে দিয়েছেন আদালত।

ভারতীয় গণমাধ্যগুলো জানিয়েছে, 'ডিএপি অ্যান্ড কোং' নামের ওই কম্পানিটি দিল্লির পাঞ্জাবি বাগ এলাকায় 'ঘুংরু' ও 'হাওয়ালত' নামে দু'টি বার কাম রেস্টুরেন্ট চালায়। দুটি পানশালারই ট্যাগ লাইনে লেখা রয়েছে 'গৌতম গম্ভীরের বাণিজ্যিক প্রতিষ্ঠান'। এই ট্যাগলাইনেই আপত্তি ভারতের জাতীয় দলের সাবেক ওপেনারের। যে কারণে তিনি আদালতের আশ্রয় নিয়েছিলেন।

কম্পানিটি নিজেদের স্বপক্ষে আলাদতে যে দলিল পেশ করেছিল, তাতে মালিকের নাম দেওয়া আছে গৌতম গম্ভীর। অর্থাৎ সংশ্লিষ্ট পানশালাদুটির মালিকের নামও গৌতম গম্ভীর। নিয়ম মতো বণিজ্যিক প্রতিষ্ঠানে নিজের নাম ব্যবহারের অধিকার রয়েছে মালিকের। স্বাভাবিকভাবেই তাই নাইট রাইডার্স অধিনায়কের কোনো আপত্তি আদালতে গ্রহণযোগ্য হয়নি।

হাইকোর্টের সিদ্ধান্তে হতাশ হলেও গৌতম গম্ভীর অবশ্য এসব নিয়ে ভাবতে রাজি নন। এখন তিনি রঞ্জি ট্রফি নিয়েই ব্যস্ত আছেন। ক্রিকেটার গৌতম গম্ভীরের কল্যাণে সেই 'ডিএপি অ্যান্ড কোং' এর অখ্যাত মালিক গৌতম গম্ভীরও বিখ্যাত হয়ে গেলেন! তবে আসল ঘটনা প্রকাশ হওয়ায় তার কম্পানির ব্যবসার ওপরেও যে প্রভাব পড়বে তা আর বলে দিতে হয় না।

 


মন্তব্য