kalerkantho


'পরশ পাথর' মাশরাফির হাতে চতুর্থ শিরোপা

সত্যজিৎ কাঞ্জিলাল   

১২ ডিসেম্বর, ২০১৭ ২১:৫৫



'পরশ পাথর' মাশরাফির হাতে চতুর্থ শিরোপা

তিনি বাংলাদেশের ক্রিকেটের 'পরশ পাথর'। যেখানেই হাত দিয়েছেন সেখানেই সোনা ফলেছে। আজ গ্র্যান্ড ফাইনালের মধ্য দিয়ে শেষ হলো বিপিএলের পঞ্চম আসর। গতবারের চ্যাম্পিয়ন সাকিব আল হাসানের তারকাবহুল দল ঢাকা ডায়নামাইটসকে ৫৭ রানের বড় ব্যবধানে হারিয়ে শিরোপা জিতল রংপুর রাইডার্স। এই নিয়ে বিপিএলের পাঁচ আসরে চতুর্থবারের মত শিরোপা উঁচিয়ে ধরলেন 'ম্যাজিক্যাল ক্যাপ্টেন' মাশরাফি বিন মুর্তজা।

ম্যাশ ভক্তরা এখন বলতেই পারেন, গতবার কুমিল্লা ভিক্টোরিয়ানসের শিরোপা না জেতাটা একটা দুর্ঘটনা ছিল। তাছাড়া প্রকাশ্যে এসেছিলেন অনেক দ্বন্দ্বের কথাও। আজ আনন্দের দিনে সেই দুঃখের ইতিহাস নিশ্চয়ই ভুলে যেতে চাইবেন ম্যাশ ভক্তরা। নিজ বিভাগের বাইরেও সারাদেশের অসংখ্য ক্রিকেটপ্রেমীদের সমর্থন পেয়েছে রংপুর রাইডার্স। কারণ সেই মাশরাফি। 'ম্যাশ রংপুরের অধিনায়ক, তাই রংপুরকেই সাপোর্ট করি' এমন মন্তব্য মিডিয়ায় এবং সোশ্যাল সাইটে বলেছেন অনেক ক্রিকেটপ্রেমী।

চলতি বিপিএলে শুরুটা জয় দিয়ে করলেও তারপরই নিষ্প্রভ হয়ে যায় রংপুর রাইডার্স। দলের সেরা দুই ব্যাটসম্যান ক্রিস গেইল এবং ব্রেন্ডন ম্যাককালাম রান পাচ্ছিলেন না। প্রায় প্রতিটি ম্যাচই শ্বাসরুদ্ধকর উত্তেজনায় জয়-পরাজয় নির্ধারিত হচ্ছিল। সেই অবস্থা থেকে অসাধারণ নেতৃত্ব দলকে শেষ চারে নিয়ে আসেন ম্যাশ। ব্যাট এবং বল হাতে তার অবদানও ছিল অসাধারণ। শেষ চারে এসে জ্বলে উঠলেন গেইল, ম্যাককালাম, চার্লসরা। প্রথমবারের মত শিরোপার স্বাদ পেল রংপুর রাইডার্স।

বিপিএলের প্রথম দুই আসর ২০১২ ও ২০১৩ সালে তখনকার ফ্র্যাঞ্চাইজি ঢাকা গ্ল্যাডিয়েটর্সকে শিরোপা এনে দিয়েছিলেন ম্যাশ। এক বছর বিরতি দিয়ে ২০১৫ সালে আবারও যখন মাঠে গড়াল বিপিএল, নড়বড়ে কুমিল্লা ভিক্টোরিয়ানসকেও শিরোপা উপহার দেন টাইগার ক্যাপ্টেন। তারপর গত মৌসুমের সেই 'দুর্ঘটনা'। এবার শিরোপার এক হালি পূরণ করলেন বাংলাদেশের সবচেয়ে জনপ্রিয়তম ক্রিকেটার তথা অধিনায়ক মাশরাফি।



মন্তব্য