kalerkantho


শর্ট বলের দাপটে ওয়েস্ট ইন্ডিজ হোয়াইটওয়াশ

কালের কণ্ঠ অনলাইন   

১২ ডিসেম্বর, ২০১৭ ১৮:২৩



শর্ট বলের দাপটে ওয়েস্ট ইন্ডিজ হোয়াইটওয়াশ

ছবি: এএফপি

নিউজিল্যান্ডের মাটিতে খেলতে যাবেন আর শর্ট বলে আঘাত পেয়ে হাসপাতালে যেতে হবে না; এটা যেন হতেই পারে না! প্রথম তিন ইনিংসের দুটিতেই স্ট্যাম্পিংয়ের শিকার হয়ে 'বিশ্বরেকর্ড' গড়া ক্যারিবীয় ব্যাটসম্যান সুনিল অ্যামব্রিসকে হাত ভেঙে যেতে হল হাসপাতালে। সৌজন্যে নেইল ওয়াগনার। তার বিধ্বংসী একটি স্পেলেই ধসে পড়ল সফরকারীদের ব্যাটিং লাইনআপ। হ্যামিল্টন টেস্টে ২৪০ রানের বড় জয়ে ২-০ ব্যবধানে ক্যারিবীয়দের হোয়াইটওয়াশ করল নিউজিল্যান্ড।

জয়ের জন্য ৪৪৪ রানের লক্ষ্য নিয়ে ব্যাটিং শুরু করা ওয়েস্ট ইন্ডিজ ২য় টেস্টের চতুর্থ দিনে টি ব্রেকের আগেই ২০৩ রান তুলতে হারিয়ে ফেলে ৯ উইকেট। সুনিল আমব্রিস রিটায়ার্ড হার্ট হওয়ায় সেখানেই থামতে হয় ক্যারিবীয়দের। ফলে ২৪০ রানের বিশাল এক জয় পায় কিউইরা। টেস্টের প্রথম ইনিংসের চেয়ে দ্বিতীয় ইনিংসেই বেশি আগ্রাসী হয়ে উঠেছিলেন ওয়াগনার। বিশেষ করে তার শর্ট বলগুলো প্রতিপক্ষের ব্যাটসম্যানের শরীরের দিকে ছুটে যাচ্ছিল।

বিব্রতকর 'বিশ্বরেকর্ড' গড়া বেচারা অ্যামব্রিস চেয়েছিলেন এবার একটু সময় নিয়ে টিকে থাকতে। কিন্তু ৫ রান সংগ্রহের পরই বলের আঘাতে আহত হন তিনি। ২৩ রান করা শাই হোপও ওয়াগনারের জোরালো ডেলিভারিতে আহত হয়ে একবার ফিল্ড চিকিৎসকের শরণাপন্ন হয়েছেন। এরপর চিকিৎসা নিয়ে ব্যাটিং শুরু করার পর আরেকটি শর্ট বল হুক করার চেস্টা করতে গিয়ে লং লেগ অঞ্চলে কলিনের হাতে ধরা পড়েন তিনি। 

আহত হয়ে আমব্রিস প্যাভিলিয়নে ফেরার পর মাত্র ২ বল টিকে ছিলেন শেন ডরিচ। শেষ পর্যন্ত ওয়াগনারের বাউন্সারের বল শর্ট লেগ অঞ্চলে হেনরি নিকোলাসের হাতে তুলে দেন।

মধ্যাহ্ন বিরতি ও চার বিরতির মাঝখানে রোস্টন চেজ এবং রেইমন রেইফার ৮ রানের পার্টনারশিপ গড়েন। ৬৪ রান করে চেজ ওয়াগনারের বলে গ্র্যান্ডহোমের তালুবন্দি হন। এরপর পরই টিম সাউদির একটি চমৎকার বলে উইলিয়ামসনের তালুবন্দি হয়ে সপ্যাভিলিয়নে ফিরেন ২৯ রান করা রেইফার। সফরকারী দলের শেষ দুই উইকেট তুলে নেন মিচেল সান্টনার।



মন্তব্য