kalerkantho


চার বছরে অর্ধেক ম্যাচই আফ্রিকা-অস্ট্রেলিয়া-ইংল্যান্ডের বিপক্ষে!

কালের কণ্ঠ অনলাইন   

১২ ডিসেম্বর, ২০১৭ ১৭:০৯



চার বছরে অর্ধেক ম্যাচই আফ্রিকা-অস্ট্রেলিয়া-ইংল্যান্ডের বিপক্ষে!

শীর্ষ তিন দল ছাড়া আর কারও বিপক্ষে মাঠে নামতে সম্ভবত তেমন একটা আগ্রহী নয় ভারত। তা না হলে বিসিসিআইয়ের নতুন 'ফিউচার ট্যুরস প্রোগ্রাম'(এফটিপি) অনুযায়ী চার বছরে কোহলিরা অর্ধেক ম্যাচই খেলবে দক্ষিণ আফ্রিকা, অস্ট্রেলিয়া এবং ইংল্যান্ডের বিপক্ষে! বাকী দলগুলো তাহলে কীভাবে সুযোগ পাবে বড় দলের বিপক্ষে খেলার?

গতকাল সোমবার বিসিসিআইয়ের বিশেষ সাধারণ সভায় গৃহীত হয়েছে ২০১৯ সাল থেকে ২০২৩ সালের জন্য তৈরী এই এফটিপি। ভারতীয় দলের বিদেশ সফরসূচি নিয়ে তৈরি এফটিপি যদি বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আইসিসি মেনে নেয়, তাহলে ওই সময়ের মধ্যে ভারতকে অধিকাংশ ক্রিকেটই খেলতে হবে বড় তিন ক্রিকেট শক্তির বিপক্ষে।

ভারতীয় গণমাধ্যম জানিয়েছে, ৪ বছরের এই এফটিপি খসড়াটি তৈরি করেছে সুপ্রিম কোর্ট নিযুক্ত কমিটি অব অ্যাডমিনিস্ট্রেটরস (সিওএ)। সোমবার বৈঠক শেষে বিসিসিআইয়ের কার্যনির্বাহী সচিব অমিতাভ চৌধুরী বলেছেন, 'নতুন সূচি অনুযায়ী ভারতের পঞ্চাশ শতাংশ ম্যাচই হবে দক্ষিণ আফ্রিকা, অস্ট্রেলিয়া এবং ইংল্যান্ডের বিপক্ষে।'

শুধু ভারতীয় দলের বিদেশ সফর সূচিই নয়, ২০১৯ থেকে ২০২৩ সালের মধ্যে 'ম্যাচ ডে'র সংখ্যাও কমানো হয়েছে। ২০১৫ থেকে ২০১৯ পর্যন্ত ভারতীয় দলের যে সূচি আছে, তাতে ৩৯০টি 'ম্যাচ ডে' আছে। কিন্তু ২০১৯ থেকে ২০২৩ সালের সেশনে 'ম্যাচ ডে' কমে দাঁড়িয়েছে ৩০৬ এ।

কিন্তু এই এফটিপি গৃহীত হলে আগের তুলনায় ২০ শতাংশ বেশি আন্তর্জাতিক ম্যাচ খেলবে ভারত। যার অর্থ টেস্ট ম্যাচের সংখ্যা কমিয়ে টি-টোয়েন্টি ক্রিকেটের উপর বেশি জোর দিয়েছে বিসিসিআই। এর মধ্যে কিন্তু আইসিসি টুর্নামেন্টগুলো নেই। তার মানে বড় দলগুলোর সঙ্গে ছোট দলগুলোর ম্যাচের সংখ্যায় যে বৈষম্য সেটা কি চলতেই থাকবে?


মন্তব্য