kalerkantho


নতুন নেতৃত্বে টানা অষ্টম সিরিজ জয়ের টার্গেট ভারতের

কালের কণ্ঠ অনলাইন   

৯ ডিসেম্বর, ২০১৭ ১৯:০৫



নতুন নেতৃত্বে টানা অষ্টম সিরিজ জয়ের টার্গেট ভারতের

২০১৬ সালের জুন থেকে টানা ৭টি ওয়ানডে সিরিজ জিতেছে ভারত। আগামীকাল রবিবার থেকে ঘরের মাঠে শুরু হতে যাচ্ছে শ্রীলঙ্কার বিপক্ষে ওয়ানডে সিরিজ। এই সিরিজেও জয়ের ধারা অব্যাহত রাখতে চায় স্বাগতিকরা। ধর্মশালায় অতিরিক্ত ঠান্ডা ও কুয়াশার কারণে বাংলাদেশ সময় দুপুর ১২টায় শুরু হবে ম্যাচটি। এই সিরিজে নিয়মিত অধিনায়ক বিরাট কোহলি বিশ্রামে আছেন। ভারতকে নেতৃত্ব দেবেন রোহিত শর্মা।

২০১৬ সালের জানুয়ারিতে অস্ট্রেলিয়ার মাটিতে ৫ ম্যাচের ওয়ানডে সিরিজ ৪-১ ব্যবধানে হারে ভারত। এরপর ওই বছরের মাঝামাঝি সময় থেকে গেল অক্টোবর পর্যন্ত ৭ টি ওয়ানডে সিরিজে অংশ নেয় বিরাট কোহলির দল। এর মধ্যে চারটি দেশের মাটিতে ও তিনটি বিদেশের মাটিতে। দেশের মাটিতে নিউজিল্যান্ডকে ২ বার, ইংল্যান্ড ও অস্ট্রেলিয়াকে ১বার করে এবং বিদেশের মাটিতে জিম্বাবুয়ে, ওয়েস্ট ইন্ডিজ ও শ্রীলঙ্কাকে হারায় টিম ইন্ডিয়া। 

চলতি বছরের আগস্টে শ্রীলঙ্কাকে তাদেরই মাটিতে ৫ ম্যাচের সিরিজে হোয়াইটওয়াশ করে ভারত। সেই স্মৃতির পুনরাবৃত্তি ঘটাতে চায় তারা। কোহলির জায়গায় নেতৃত্ব পেয়ে উচ্ছ্বসিত রোহিত বলেন, 'গত এক বছরের বেশি সময় ধরে ওয়ানডেতে কোনো সিরিজ আমরা হারিনি। সবাই দুর্দান্ত পারফরমেনস করেছে। কোহলির নেতৃত্ব ছিল প্রশংসনীয়। সেই ধারাবাহিকতা ধরে রাখার মিশন আমাদের। অধিনায়ক হিসেবে দলকে সেরা সাফল্য এনে দিতেই মাঠে নামবো। শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজ জয়ের মাধ্যেম টানা অষ্টম ওয়ানডে সিরিজ জয়ই আমাদের প্রধান লক্ষ্য।'

তবে তিন ম্যাচের টেস্ট সিরিজে ভারতের বিপক্ষে দুর্দান্ত লড়াই করা শ্রীলঙ্কা ওয়ানডেতে ভালো করতে মুখিয়ে আছে। তাদের ওয়ানডে নেতৃত্বেও পরিবর্তন এসেছে। সীমিত ওভারের ম্যাচে দলের নতুন নেতৃত্বে আছেন লঙ্কার থিসারা পেরেরা। এর আগে নিয়মিত অধিনায়ক উপুল থারাঙ্গা পাকিস্তানের মাটিতে খেলতে অস্বীকার করায় পেরেরাকে ওই সিরিজে অধিনায়ক করে শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ড। সম্প্রতি বাংলাদেশ প্রিমিয়ার লিগে (বিপিএল) রংপুর রাইডার্সের হয়ে ৮টি ম্যাচ খেলেছেন তিনি। ভারতের বিপক্ষে সিরিজ থাকায় ২৬ নভেম্বর ঢাকা ছাড়েন পেরেরা। 

ওয়ানডে সিরিজ নিয়ে শ্রীলঙ্কার নতুন অধিনায়ক বলেন, 'অতীত নিয়ে আমরা চিন্তিত নই। আমরা নতুনভাবে ওয়ানডে সিরিজ শুরু করতে চাই এবং ভালো পারফরমেনস করতে চাই। টেস্ট সিরিজে দল ভালো করেছে, এটি আমাদের অনুপ্রাণিত করছে। এছাড়া দলের সবাই ওয়ানডেতে নিজেদের সেরাটা দিতে মুখিয়ে আছে।'


মন্তব্য