kalerkantho


ওয়েস্ট ইন্ডিজের বোলিং তোপে বেকায়দায় নিউজিল্যান্ড

কালের কণ্ঠ অনলাইন   

৯ ডিসেম্বর, ২০১৭ ১৭:৩৫



ওয়েস্ট ইন্ডিজের বোলিং তোপে বেকায়দায় নিউজিল্যান্ড

ছবি: এএফপি

চলতি সফরে এমনিতেই ওয়েস্ট ইন্ডিজের অবস্থা খারাপ। প্রথম টেস্টে হারতে হয়েছে ইনিংস ব্যবধানে। এর মধ্যেই আবার নিষেধাজ্ঞায় আছেন অধিনায়ক জেসন হোল্ডার। বিরূপ পরিস্থিতিতে হ্যামিল্টনে দ্বিতীয় তথা শেষ টেস্ট খেলতে নেমে দারুণ শুরু করেছে সফরকারীরা। ক্যারিবীয়দের বোলিং তোপে প্রথম দিন শেষে ৭ উইকেটে ২৮৬ রান তুলেছে স্বাগতিক নিউজিল্যান্ড।

টম ল্যাথাম ও জিত রাভালের জুটিতে টসে হেরে ব্যাটিংয়ে নামা কিউইদের শুরুটা ছিল দারুণ। উদ্বোধনী জুটিতে আসে ৬৫ রান। প্রথম সেশনে একমাত্র ২২ রান করা ল্যাথামকে আউট করতে সক্ষম হয় ক্যারিবীয় বোলাররা। ম্যাচ ছিল কিউইদের নিয়ন্ত্রণে। দ্বিতীয় উইকেটে কেন উইলিয়ামসনের সঙ্গে আরেকটি দারুণ জুটি গড়েন রাভাল। ১ উইকেট হারিয়েই দেড়শ পেরিয়ে যায় নিউজিল্যান্ড। 

কিন্তু এরপরেই কপাল পুড়তে শুরু করে নিউজিল্যান্ডের। ভারপ্রাপ্ত অধিনায়ক ক্রেইগ ব্র্যাথওয়েট বোলারদের ব্যবহার করেন দারুণভাবে। ধ্বংসের সূচনা করেন মিগুয়েল কামিন্স। তার বলে ৪৩ রান করা অধিনায়ক কেন উইলিয়ামসনকে ফিরলে ৮৯ রানের জুটি ভাঙে। গ্যাব্রিয়েলের দুর্দান্ত এক ডেলিভারিতে ৮৪ রান করে ফিরেন রাভাল। টেইলর-নিকোলসরা লম্বা সময় টিকতে পারেননি । ১ উইকেটে ১৫৪ থেকে নিউ জিল্যান্ডের রান হয়ে যায় ৫ উইকেটে ১৯৮।

এই পরিস্থিতিতে দলের হাল ধরেন আগের টেস্টের সেঞ্চুরিয়ান কলিন ডি গ্র্যান্ডহোম। শুরু করেন পাল্টা আক্রমণ। মিচেল স্যান্টনারের সঙ্গে ষষ্ঠ উইকেটে ৭৬ রানের জুটি গড়ে সব চাপ সরিয়ে দেওয়ার চেষ্টা করেন। দ্বিতীয় নতুন বল স্যান্টনারকে বোল্ড করে এই জুটি ভাঙেন গ্যাব্রিয়েল। প্রথম দিনের শেষভাগে এই গ্যাব্রিয়েলের বলেই ৫ চার ও ৪ ছক্কায় ৫৮ রান করা গ্র্যান্ডহোম প্যাভিলিয়নে ফিরেন। অনেকটা স্বস্তি নিয়েই দিনের খেলা শেষ করে ওয়েস্ট ইন্ডিজ।


মন্তব্য