kalerkantho


জঘন্য অপরাধে ক্রীড়া চিকিৎসকের ৬০ বছর কারাদণ্ডের আবেদন!

কালের কণ্ঠ অনলাইন   

৭ ডিসেম্বর, ২০১৭ ১৯:০৫



জঘন্য অপরাধে ক্রীড়া চিকিৎসকের ৬০ বছর কারাদণ্ডের আবেদন!

ছবি: দ্য গার্ডিয়ান

তিনি পেশায় স্পোর্টস চিকিৎসক। কিন্তু এমন এক জঘন্য অপরাধ করে বসলেন, যা নৈতিকতা তো বটেই; চিকিৎসার মত মহান পেশাকেও নীচু করেছে।

নারী জিমন্যাস্টদের যৌন নিপীড়ন ও চাইল্ড পর্নোগ্রাফি দেখানোর গুরুতর অভিযোগে বাকি জীবনটা কারাগারে কাটাতে চলেছেন মিশিগানের ক্রীড়া চিকিৎসক ল্যারি নাসার।

দ্য গার্ডিয়ান জানিয়েছে, ফেডারেল প্রসিকিউটর অভিযুক্ত আদালতে অভিযুক্ত স্পোর্টস ডক্টর লরি নাসারকে ৬০ বছরের কারাবাসের জন্য আবেদন জানিয়েছেন।

 চলতি বছর জানুয়ারিতে ৫৪ বছরের নাসারের বিরুদ্ধে নারী জিম্যানস্টদের যৌন নিপীড়নের অভিযোগ করেন অলিম্পিয়ান জিমন্যাস্ট অলি রাইসম্যান, ম্যাকালা ম্যারোনে এবং গ্যাব্বি ডগলাস। নারী জিমন্যাস্টদের যৌন নিপিড়নের অভিযোগের ভিত্তি তদন্ত করতে গিয়ে নাসেরের ইলেকট্রনিক ডিভাইস থেকে চাইল্ড পর্নোগ্রাফির প্রায় ৩৭ হাজার ছবি উদ্ধার করে পুলিশ।

মিশিগান স্টেট ইউনিভার্সিটি ও মার্কিন জিমন্যাস্টদের সঙ্গে কাজ করেছে এই অভিযুক্ত স্পোর্টস ডক্টর। মার্কিন জিমন্যাস্টদের সঙ্গে বিভিন্ন আন্তর্জাতিক ইভেন্ট থাকাকালীনই তাদের যৌন নির্যাতন করা হত বলে অভিযোগ করেন ম্যারোনে, ডগলাসরা। ওই জিমন্যাস্টরা অনুশীলনে চোট পাওয়ার পর তার কাছে চিকিৎসা নিতে গেলে যৌন হয়রানি করেন সেই চিকিৎসক।

এসব ঘটনা সহ্য না করে অলিম্পিকে সোনা জয়ী ম্যারোনে ও তার মা নাসারের সর্বোচ্চ কারাদণ্ডের আবেদন করেছেন। মার্কিন ডিস্ট্রিক্ট জর্জ জানেট নেফকে দেওয়া চিঠিতে ম্যারোনে লিখেছেন, 'নাসার এক জন রাক্ষস।

ও মনুষ্য সমাজের কলঙ্ক।  ওকে ছেড়ে দেওয়া ঠিক হবে না। ও আমাদের সঙ্গে বিশ্বাসঘাতকতা করেছে। সুতরাং ওর বাকি জীবনটা কারাগারেই কাটানো উচিত। '


মন্তব্য