kalerkantho


টেস্টেও আমি ওয়ানডে স্টাইলে ব্যাট করছি: কোহলি

কালের কণ্ঠ অনলাইন   

৭ ডিসেম্বর, ২০১৭ ১২:২১



টেস্টেও আমি ওয়ানডে স্টাইলে ব্যাট করছি: কোহলি

ছবি: এএফপি

চোখ ধাঁধানো সব শট, দুর্দান্ত ব্যাটিং, গভীর মনযোগ আর অসাধারণ ধারাবাহিকতা-সবকিছুর সমার্থক হয়ে উঠেছেন ভারত অধিনায়ক বিরাট কোহলি। শ্রীলঙ্কার বিপক্ষে টেস্ট সিরিজে তার ধারাবাহিকতা যেমন ক্রিকেট দুনিয়ায় বিস্ময় সৃষ্টি করেছে, ঠিক তেমনই আলোচনায় উঠে এসেছে বিরাট কোহালির স্ট্রাইক রেটও।

স্লো উইকেটেও আশির ওপর স্ট্রাইক রেট রেখে খেলে গিয়েছেন তিনি। কোহলি বলেছেন, তিনি টেস্ট ফরম্যাটেও ওয়ানডে স্টাইলে ব্যাট করে যাচ্ছেন।

কোহালি অবশ্য স্বীকার করেছেন যে, তিনি টেস্টে এত দ্রুতগতিতে রান তুলতে পারবেন সেটা তার নিজেরও জানা ছিল না। ভারত অধিনায়ক বলেন, 'বল ভালোভাবেই ব্যাটে আসছিল। টাইমিং ভালো হচ্ছিল। তবে ওয়ানডেতে যে ভাবে খেলি বা বল মারতে পারি সেটা যে টেস্টেও পারব তা আমার ঠিক জানা ছিল না। টেস্টে এভাবে ব্যাট করা নিয়ে আগে আমি একটু দ্বিধাগ্রস্ত ছিলাম। কিন্তু এখন মনে হচ্ছে, টেস্টেও আমি ও রকম ভাবে খেলতে পারি। '

ব্যাপারটা ব্যখ্যা করতে গিয়ে কোহলি বলেন, 'এখন কোনো খেলার আর নির্দিষ্ট কোনো পরিমাপ থাকে না।

আপনি যদি নিজের ওপর বিশ্বাস রাখতে পারেন, তা হলে যে কোনো ফরম্যাটে যে কোনো ধরনের খেলা খেলতে পারেন। '

এই সিরিজে অধিনায়ক এবং ক্রিকেটার- দুটো ক্ষেত্রেই প্রাপ্তি ঘটেছে কোহালির। এই নিয়ে টানা ৯ টি টেস্ট সিরিজ জিতল কোহালির ভারত।  ছুঁয়ে ফেলল অস্ট্রেলিয়ার রিকি পন্টিংয়ের রেকর্ড।  কোটলা টেস্টে ম্যান অব দ্য ম্যাচ এবং ম্যান অব দ্য সিরিজের পুরস্কারও নিয়ে গেলেন কোহালি। একই সঙ্গে ২৪৩ রান করে টেস্টে নিজের সর্বোচ্চ রানও হয়ে গেল ভারত অধিনায়কের।

এতসব রেকর্ড গড়ার অনুভুতি নিয়ে কোহলি বললেন, 'আমি যখন ক্যাপ্টেন ছিলাম না, পরিস্থিতির কথা সব সময় ভাবা সম্ভব ছিল না। আমি যখন টেস্ট খেলা শুরু করি, চাপের মধ্যে থাকতাম। তাই যখন কোনো মাইলস্টোনে পৌঁছতাম, কিছুটা হাল্কা লাগত। কিন্তু এখন পরিস্থিতি বদলে গেছে। এখন অধিনায়ক হিসেবে আমাকে ব্যাট করেই যেতে হয়। একশ হয়ে গেলে দেড়শর জন্য। দেড়শ হয়ে গেলে আরও বড় ইনিংসের জন্য। '


মন্তব্য