kalerkantho


এবার মিরপুরের উইকেটকে 'বাজে' বললেন ম্যাককালাম

কালের কণ্ঠ অনলাইন   

৬ ডিসেম্বর, ২০১৭ ১৯:৪২



এবার মিরপুরের উইকেটকে 'বাজে' বললেন ম্যাককালাম

বিপিএলের চলতি পঞ্চম আসরে ঢাকার শেষ পর্বে আলোচনার শীর্ষে 'হোম অব ক্রিকেট' শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামের উইকেট। এর আগে রংপুর রাইডার্স অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা, কুমিল্লা ভিক্টোরিয়ানস অধিনায়ক তামিম ইকবাল এবং ঢাকা ডায়নামাইটসের ক্যারিবীয় তারকা সুনিল নারাইন মিরপুরের উইকেট নিয়ে নেতিবাচক মন্তব্য করেছেন।

এবার সেই তালিকায় যুক্ত হলেন ব্রেন্ডন ম্যাককালাম।

আজ ঢাকা ডায়নামাইটসের বিপক্ষে গুরুত্বহীন ম্যাচে রংপুরের অধিনায়কত্ব করেছেন কিউই হার্ডহিটার ব্রেন্ডন ম্যাককালাম। ম্যাচ শেষে মিরপুরের উইকেট নিয়ে অসন্তোষ প্রকাশ করলেন তিনি। সাবেক কিউই অধিনায়ক বললেন, 'এটা খুব বাজে উইকেট ছিল। এখানে অনেক ভালো, বিশ্বমানের খেলোয়াড় আছে। এখানে দর্শকেরা রোমাঞ্চকর ক্রিকেট দেখতে চায়। আমার মনে হয় না তারা আজ এ রকম কোনো ম্যাচ দেখতে পেয়েছে। আজ যা হয়েছে তার চেয়ে ভালো উইকেটে সামনে খেলা হওয়া উচিত। ' 

মিরপুরের উইকেটটকে 'জঘন্য' বলায় শোকজ করা হয়েছিল তামিম ইকবালকে।

বিসিবির যুক্তি ছিল, ক্রিকেটারদের সঙ্গে চুক্তিতে উল্লেখ আছে কোনো কথা বলা যাবে না। তবে মাশরাফিকে কিছু বলা হয়নি। সুনিল নারাইনের মন্তব্য নিয়েও নীরব বিসিবি। ব্রেন্ডন ম্যককালামের এই কড়া মন্তব্যের পর বিসিবি এখন কী বলবে?

এটা সত্য যে, এই উইকেটেই বড় স্কোর হওয়ার ঘটনা ঘটেছে। কিন্তু সেটা বিচ্ছিন্ন ঘটনা হয়ে গেছে, কারণ বেশিরভাগ ম্যাচই লো-স্কোরিং। স্পিনারদের জয়জয়কার। আজও ঢাকা ডায়নামাইটসের ইনিংসের শুরুতে বোঝাই কঠিন হচ্ছিল, এটা টি-টোয়েন্টি নাকি টেস্ট ম্যাচ! ঢাকা ডায়নামাইটসের প্রতিনিধি হিসেবে আসা মেহেদী মারুফও একই কথা বললেন, আমার কাছে অতটা ভালো মনে হয় না (উইকেট)। চট্টগ্রাম-সিলেটের উইকেট অনেক ভালো ছিল। জানি না কেমন হচ্ছে। এর মধ্যেই আমাদের খেলতে হবে। '

আইনের মারপ্যাঁচে ফেলে তামিম-মাশরাফিদের মুখ না হয় বন্ধ করা যাবে; কিন্তু তাতে তো আর সত্যাটা চাপা থাকবে না। দেশের ক্রিকেটেরও এতে কোনো উন্নতি হবে না। বারবার বিদেশের মাটিতে খেলতে গিয়ে লজ্জাশরম খুঁইয়ে ফিরে আসতে হবে। দোষ চাপানো হবে ক্রিকেটারদের ওপর। কিন্তু কেউ ভেবে দেখবে না যে, কোন অবকাঠামোতে থেকে আন্তর্জাতিক ম্যাচের প্রস্তুতি নেয় আমাদের ক্রিকেটাররা!


মন্তব্য