kalerkantho


ধনঞ্জয়ার ব্যাটে অসম্ভবকে সম্ভব করল শ্রীলঙ্কা!

কালের কণ্ঠ অনলাইন   

৬ ডিসেম্বর, ২০১৭ ১৭:১৫



ধনঞ্জয়ার ব্যাটে অসম্ভবকে সম্ভব করল শ্রীলঙ্কা!

দিল্লি টেস্ট ড্র ঘোষণার পর লঙ্কান উইকেটকিপার নিরোশান ডিকাভেলার সঙ্গে করমর্দন করছেন ভারত অধিনায়ক বিরাট কোহলি। ছবি: এএফপ

জেনারেশন গ্যাপের কারণে এমনিতেই খারাপ অবস্থা চলছে শ্রীলঙ্কার ক্রিকেটে। ভারতের মাটিতে তাদের বিপক্ষে খেলা সহজ কথা নয়।

মড়ার ওপর খাঁড়ার ঘা হিসেবে দিল্লির ফিরোজ শাহ কোটলার দুষিত বাতাসে একের পর এক অসুস্থ হয়েছে পড়েছেন লঙ্কানরা। এতশত প্রতিকুলতার বিরুদ্ধে লড়াই করে শেষ পর্যন্ত দিল্লি টেস্ট ড্র করল দিনেশ চান্ডিমালের দল।

ভারতের মাটিতে এই ম্যাচ ড্র করাটা প্রায় অসম্ভব ব্যাপার ছিল শ্রীলঙ্কার জন্য। কারণ শেষ ইনিংসে জয়ের জন্য দরকার ছিল ৪১০ রান। জয়ের কথা তো চিন্তাতেও আসেনি তাদের, তবে ড্র করার জন্য অসম্ভব এক লড়াই করল লঙ্কান ব্যাটসম্যানরা। ৩ উইকেটে ৩১ রান তুলে চতুর্থ দিন শেষ করা চান্ডিমাল বাহিনী আজ সারাদিনে হারিয়েছে মাত্র ২টি উইকেট। অশ্বিন-জাদেজাদের মত ঘূর্ণি জাদুকররা তেমন কিছুই করতে পারেননি।

লঙ্কানদের এই ড্রয়ের পেছনে মূল কারিগর ধনঞ্জয়া ডি সিলভা। উইকেটে টিকে থাকার কঠিন প্রতিজ্ঞায় ২১৯ বলে ১৫ চার ১ ছক্কায় ১১৯ রানের অসাধারণ এক ইনিংস খেলেন তিনি।

শেষ পর্যন্ত অসুস্থ হয়ে মাঠ ছাড়তে হয় তাকে। অধিনায়ক দিনেশ চান্ডিমাল ৩৬ রান করেন। ৫ম উইকেট জুটিতে তিনি এবং ধনঞ্জয়া ১১২ রান তুলেন।

এরপর ৬ষ্ঠ এবং সপ্তম উইকেট জুটিতে যথাক্রমে ৫৮ এবং ৯৪ রান উঠলে ম্যাচ ড্রয়ের দিকে গড়ায়। ১৫৪ বলে ৭৪ রানে অপরাজিত থাকেন রোশান সিলভা। অন্যপ্রান্তে উইকেটকিপার ব্যাটসম্যান নিরোশান ডিকাভেলা ৪৪ রানে অপরাজিত থাকেন। ডাবল সেঞ্চুরি হাঁকিয়ে ম্যাচসেরা হয়েছেন ভারত অধিনায়ক বিরাট কোহলি। তার দলও ৩ ম্যাচের সিরিজ জিতে নিয়েছে ১-০ ব্যবধানে।  


মন্তব্য