kalerkantho


আশংকাটাই সত্যি হলো!

কালের কণ্ঠ অনলাইন   

৬ ডিসেম্বর, ২০১৭ ১৪:২৫



আশংকাটাই সত্যি হলো!

সংবাদ সম্মেলনে রাশিয়ার জন্য দুঃসংবাদ ঘোষণা করছেন আন্তর্জাতিক অলিম্পিক কমিটি (আইওসি) সভাপতি টমাস বাখ। ছবি: এএফপি

আশংকাটা ছিল আগে থেকেই। ডোপ পাপ পিছু ছাড়ছে না রাশিয়ান অ্যাথলেটদের।

রিও অলিম্পিকেও এ জন্য কম ভুগতে হয়নি তাদের। এবার দক্ষিণ কোরিয়ায় অনুষ্ঠিতব্য শীতকালীন অলিম্পিকেও নিষিদ্ধ করা হলো রাশিয়াকে! তবে রাশিয়ার যেসব অ্যাথলেট ডোপপাপী নন, তারা অলিম্পিকে অংশ নিতে পারবেন। এক বিবৃতিতে বিষয়টি নিশ্চিত করেছে আন্তর্জাতিক অলিম্পিক কমিটি (আইওসি)।  

দক্ষিণ কোরিয়ায় আর মাত্র ৬৫ দিন পর পর্দা উঠবে শীতকালীন অলিম্পিকের। আইওসি সভাপতি টমাস বাখ বিবৃতিতে বলেছেন, 'অপকর্মের মধ্যমে অলিম্পিকের শুদ্ধতায় নজিরবিহীন আঘাতের অভিযোগে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এই কঠিন সিদ্ধান্তের পর এসব অপকর্মের শেষ হওয়া উচিত। আমি আশা করছি, এই সিদ্ধান্ত ডোপিংবিরোধী কার্যক্রমে ফলপ্রসূ ভূমিকা রাখবে। '

এই ডোপ পাপের অভিযোগে ব্রাজিলে গ্রীষ্মকালীন অলিম্পিকে অংশ নিতে পারেনি রাশিয়ার অ্যাথলেটিকস দল। এছাড়া ৩ বছর আগে সোচিতে শীতকালীন অলিম্পিকে রাশিয়ান অ্যাথলেটদের ডোপ গ্রহণ নিয়ে সবচেয়ে বেশি সমালোচনা হয়েছে।

এ ছাড়া গত বছর প্যারালিম্পিকেও নিষিদ্ধ হয়েছিল রাশিয়া। ওয়ার্ল্ড অ্যান্টি-ডোপিং এজেন্সি (ডব্লিউএডিএ) এবং আইওসির দুটি তদন্ত প্রতিবেদনে রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতায় রাশিয়ান অ্যাথলেটদের ডোপ পাপের প্রমাণ পাওয়া গেছে।


মন্তব্য