kalerkantho


স্নায়ুযুদ্ধে জয় হল মাহমুদ উল্লাহ বাহিনীর

কালের কণ্ঠ অনলাইন   

২৪ নভেম্বর, ২০১৭ ১৭:৩৭



স্নায়ুযুদ্ধে জয় হল মাহমুদ উল্লাহ বাহিনীর

রংপুর রাইডার্সের ম্যাচ মানেই যেন রোমাঞ্চ আর টান টান উত্তেজনা। আজ শুক্রবার খুলনা টাইটানসের বিপক্ষে চট্টগ্রাম পর্বের প্রথম ম্যাচেও দেখা গেল উত্তেজনার জোয়ার।

বলের সঙ্গে রান তাড়ার লড়াই। দ্রুত ৪ উইকেট হারিয়ে বিপদে পড়ে নাহিদুল ইসলাম আর রবি বোপারার অসামান্য জুটিতে ঘুরে দাঁড়নো। এরপর তীরে এসে তরী ডোবানোর মত পুনরায় ছন্দপতন! শেষ পর্যন্ত স্নায়ুর লড়াইয়ে জিতে ৯ রানে রংপুরকে হারিয়ে দিল মাহমুদ উল্লাহ রিয়াদের দল খুলনা টাইটানস।

১৫৯ রানের টার্গেটে ব্যাট করতে নেমে শুরুতেই ধাক্কা খায় রংপুর রাইডার্স। গত ম্যাচের মত আজও ইনিংস বড় করতে পারেননি ম্যাককালাম। ৪ বলে ২ রান করে আফিফ হোসেনের বলে ক্যাচ দিয়ে প্যাভিলিয়নে ফিরেছেন। অপর প্রান্তে কেবল ঝড় তুলতে শুরু করেছেন গেইল। কিন্তু আজ তার ব্যাটেও রানখরা। ৯ বলে ২ চার ১ ছক্কায় ১৬ রান করে আবু জায়েদের বলে উইকেটের পেছনে ক্যাচ দেন।

মোহাম্মদ মিথুন আজ মাত্র ৩ রান করে দুর্ভাগ্যজনক রান-আউটের শিকার হলে ২৯ রানে ৩ উইকেট হারায় রংপুর।

এই উইকেট হারানোর ধারাবাহিকতা অব্যাহ থাকে। আফিফ হোসেনের দ্বিতীয় শিকার হয়ে ফিরেন ফজলে মাহমুদ (৬)। কিন্তু এরপরেই রং বদলে যায় ম্যাচের। শক্ত হাতে দলের হাল ধরেন রবি বোপারা এবং নাহিদুল ইসলাম। নাহিদুলই ৩৪ বলে প্রথম হাফ সেঞ্চুরি তুলে নেন। ৩৮ বলে বোপারও পৌঁছান ম্যাজিক ফিগারে।

কিন্তু হঠাৎ করেই আবারও ম্যাচর রং বদলে যায়। ৪৩ বলে ৭ বাউন্ডারিতে ৫৮ রান করে ভুল সময়ে রান নিতে গিয়ে আউট হয়ে যান নাহিদুল। ৪ বলে তখন দরকার ছিল ১৪ রান। রবি বোপারা আর থিসারা পেরেরা এই হিসাব মেলাতে পারেননি। নির্ধারিত ২০ ওভারে ৬ উইকেটে ১৪৯ রানে শেষ হয় মাশরাফিদের ইনিংস।

এর আগে চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে আজ শুক্রবার টসে জিতে খুলনা টাইটানসকে ব্যাটিংয়ে আমন্ত্রণ জানায় মাশরাফি বাহিনী। খুলনার দলীয় ১৪ রানেই প্রথম আঘাত হানেন সোহাগ গাজী। তার বলে সরাসরি বোল্ড হয়ে যান রুশো (১১)। ১০ রানের ব্যবধানে দ্বিতীয় আঘাত হানেস গতি তারকা রুবেল হোসেন। গতির তোড়ে উড়ে যায় আফিফ হোসেনের (৯) স্টাম্প। দ্রুত ২ উইকেট হারিয়ে বিপদে পড়ে যায় খুলনা টাইটানস।

অপর ওপেনার নাজমুল হোসেন শান্তকে নিয়ে প্রতিরোধের চেষ্টা করেন অধিনায়ক মাহমুদ উল্লাহ রিয়াদ। শান্তকে (২০) রুবেল হোসেনের তালুবন্দি করে প্রতিরোধ ভাঙেন রংপুর অধিনায়ক মাশরাফি। খুলনার দূর্গে চতুর্থ আঘাত হানেন লঙ্কান গতিদানব লাসিথ মালিঙ্গা। তার বলে উইকেটের পেছনে ক্যাচ দেন নিকোলাস পুরান (১৬)। তবে বরাবরের মত দারুণ ব্যাটিং করে হাফ সেঞ্চুরি তুলে নেন মাহমুদ উল্লাহ।

৩৬ বলে ৫৯ রান করা মাহমুদ উল্লাহকে নাহিদুল ইসলামের ক্যাচে পরিণত করেন রুবেল হোসেন। রংপুরের এই পেসার নিয়েছেন ৩৫ রানে ৩ উইকেট লঙ্কান পেসার মালিঙ্গাও নিয়েছেন ২৭ রানে ২ উইকেট। মাশরাফি, সোহাগ গাজী এবং থিসারা পেরেরা নিয়েছেন ১টি করে উইকেট।


মন্তব্য