kalerkantho


অশ্বিন-জাদেজার ঘূর্ণিতে ধসে পড়ল শ্রীলঙ্কা

কালের কণ্ঠ অনলাইন   

২৪ নভেম্বর, ২০১৭ ১৭:১১



অশ্বিন-জাদেজার ঘূর্ণিতে ধসে পড়ল শ্রীলঙ্কা

লঙ্কান অধিনায়ক দিনেশ চান্ডিমালের বিপক্ষে লেগ বিফোরের আবেদন করছেন বোলার অশ্বিন এবং ভারত অধিনায়ক বিরাট কোহলি। ছবি: এএফপি

অচেনা উইকেটে কলকাতা টেস্ট শেষে এবার নাগপুরে দেখা গেল আসল উপমহাদেশীয় উইকেট। তাতে ঘূর্ণি জাদু দেখালেন ভারতের দুই শীর্ষ স্পিনার রবিচন্দ্রন অশ্বিন আর রবীন্দ্র জাদেজা। দুজনকে সঙ্গ দিলেন পেসার ইশান্ত শর্মা। এই ত্রিমুখী আক্রমণে প্রথম ইনিংসে দুই সেশনের মধ্যেই মাত্র ২০৫ রানে অল-আউট হয়ে গেল সফরকারী শ্রীলঙ্কা। অশ্বিন ৪টি আর জাদেজা-ইশান্ত ৩টি করে উইকেট নিয়েছেন।

দলীয় ২০ রানে প্রথম উইকেট হারায় চান্ডিমাল বাহিনী। ইশান্ত শর্মার আঘাতে ফিরে যান সামারাবিক্রমা (১৩)। এরপর বল হাতে এসেই থিরিমান্নেকে (৯) বোল্ড করে দেন অশ্বিন। অপর ওপেনার করুনারত্নে ব্যাট হাতে লড়াই করছিলেন। তাকে সঙ্গ দিতে এসে ব্যর্থ হন অ্যাঞ্জেলো ম্যাথুজ। মাত্র ১০ রান করে রবীন্দ্র জাদেজার বলে এলবিডাব্লিউ হয়ে যান তিনি।

ম্যাথুজ আউট হওয়ার পর করুনারত্নের লড়াই থামে। ১৪৭ বলে ৬ বাউন্ডারিতে ৫১ রানের ইনিংসটি শেষ হয় ইশান্ত শর্মার বলে এলবিডাব্লিউ হয়ে।

উইকেটকিপার ব্যাটসম্যান নিরোশান ডিকাভিলা (২৪), দাসুন শানকা (২), দিলরুয়ান পেরেরা (১৫), রঙ্গনা হেরাথ (৪), সুরঙ্গা লাকমল (১৭) কেউ রুখে দাঁড়াতে পারেননি। তবে স্রোতের বিপরীতে দাঁড়িয়ে দলকে দ্বিতীয় হাফ সেঞ্চুরি  উপহার দেন অধিনায়ক চান্ডিমাল। অশ্বিনের বলে এলবিডাব্লিউ হওয়ার আগে তিনি ১২২ বলে ৪ বাউন্ডারি ১ ওভার বাউন্ডারিতে করেন ৫৭ রান।

লঙ্কানদের প্রথম ইনিংস ধসিয়ে দিয়ে আজ প্রথম দিনেই ব্যাট করতে নেমেছে স্বাগতিক ভারত। তাদের শুরুটাও ভালো হয়নি। দলীয় ৭ রানেই লোকেশ রাহুলকে (৭) বোল্ড করে দিয়েছেন লাহিরু গোমেজ। শেষ পর্যন্ত ১ উইকেটে ১১ রান তুলে দিনের খেলা শেষ করেছে কোহলি বাহিনী। অপরাজিত থেকে মাঠ ছেড়েছেন মুরালি বিজয় (২*) এবং চেতেশ্বর পুজারা (২*)।


মন্তব্য