kalerkantho


ইংলিশদের গুটিয়ে দিয়ে জবাব দিচ্ছে অস্ট্রেলিয়া

কালের কণ্ঠ অনলাইন   

২৪ নভেম্বর, ২০১৭ ১৬:১৫



ইংলিশদের গুটিয়ে দিয়ে জবাব দিচ্ছে অস্ট্রেলিয়া

দিনের খেলা শেষে অবিচ্ছিন্ন জুটি গড়ে ফিরছেন স্টিভেন স্মিথ এবং শন মার্শ। ছবি: এএফপি

বোলারদের নৈপুণ্যে অ্যাশেজ সিরিজে ব্রিজবেন টেস্টের প্রথম ইনিংসে ইংল্যান্ডকে ৩০২ রানে গুটিয়ে দিয়েছে স্বাগতিক অস্ট্রেলিয়া। জবাবে সিরিজের প্রথম টেস্টের দ্বিতীয় দিন শেষে ৪ উইকেটে ১৬৫ রান তুলেছে স্মিথ বাহিনী।

দিন শেষে ৬ উইকেট হাতে রেখে ১৩৭ রানে পিছিয়ে অজিরা।  

মার্ক স্টোনম্যানের ৫৩ ও জেমস ভিন্সের ৮৩ রানের কল্যাণে প্রথম দিন শেষে ৪ উইকেটে ১৯৬ রান তুলেছিলো ইংল্যান্ড। দিন শেষে ডেভিড মালান ২৮ ও মঈন আলী ১৩ রানে অপরাজিত ছিলেন। দ্বিতীয় দিন মালান অর্ধশতকের দেখা পেলেও স্পিনার নাথান লায়নের বলে লেগ বিফোর হয়ে ৩৮ রানে থেমে যান মঈন।

টেস্ট ক্যারিয়ারের তৃতীয় হাফ-সেঞ্চুরি তুলে ১৩০ বল ১১ বাউন্ডারিতে ৫৬ রানে মিচেল স্টার্কের শিকার হন মালান। দলীয় ২৪৯ রানের মধ্যে মালান ও মঈন ফিরে যাবার পর বেশিক্ষণ উইকেটে টিকতে পারেননি উইকেটরক্ষক জনি বেয়ারস্টো ও ক্রিস ওকস। বেয়ারস্টো ৯ ও ওকস শূন্য হাতে ফিরেন।  এরপর স্টুয়ার্ট ব্রড ও জ্যাক বলের দুটি ছোট্ট ইনিংসের কল্যাণে দলীয় স্কোর ৩শ স্পর্শ করে ইংল্যান্ড। ব্রড ২০ ও বল ১৪ রান করেন।

অস্ট্রেলিয়ার স্টার্ক ও কামিন্স ৩টি করে উইকেট নেন।

নিজেদের প্রথম ইনিংসে ব্যাট হাতে নেমে ৩০ রানে ২ উইকেট হারিয়ে বসে অস্ট্রেলিয়া। অভিষেক ম্যাচ খেলতে নামা ক্যামেরন ব্যানক্রফট ৫ ও তিন নম্বরে নামা উসমান খাজা ১১ রান করে ফিরেন। বিপদ সামলে বড় জুটি গড়ার চেষ্টা করেন ওপেনার ডেভিড ওয়ার্নার ও অধিনায়ক স্টিভেন স্মিথ। কিন্তু ওয়ার্নারকে (২৬) ফিরিয়ে এই জুটি ভাঙ্গেন জ্যাক বল।

পাঁচ নম্বরে ব্যাট হাতে নেমে ব্যর্থ হয়েছেন পিটার হ্যান্ডসকম্ব। ১৪ রান করে ইংল্যান্ডের পেসার অ্যান্ডারসনের শিকার হন তিনি। দলীয় ৭৬ রানে চতুর্থ উইকেট হারানোর পর ইংল্যান্ড বোলারদের সামনে প্রতিরোধ গড়ে তুলেন স্মিথ ও শন মার্শ। শেষ পর্যন্ত দিন শেষে অবিচ্ছিন্নই থাকেন তারা। জুটিতে এসেছে ৮৯ রান। টেস্ট ক্যারিয়ারের ২২তম হাফ সেঞ্চুরি করা স্মিথ ১৪৮ বলে ৬ চারে ৬৪ রানে অপরাজিত আছেন। তার সঙ্গী মার্শের সংগ্রহ ৪৪ রান।


মন্তব্য