kalerkantho


কোহলি ৪৪ বছর খেলবে; ১২০টি সেঞ্চুরি করবে: শোয়েব আখতার

কালের কণ্ঠ অনলাইন   

২৩ নভেম্বর, ২০১৭ ১৮:৪২



কোহলি ৪৪ বছর খেলবে; ১২০টি সেঞ্চুরি করবে: শোয়েব আখতার

রাওয়ালপিন্ডি এক্সপ্রেস খ্যাত শোয়েব আখতারের সঙ্গে ভারতীয় ক্রিকেটারদের যেমন সখ্যতা আছে; ঝামেলাও আছে কিছু কিছু। ২২ গজে তার শক্ত প্রতিদ্বন্দ্বী ছিলেন ভারতের ক্রিকেট ঈশ্বর শচীন টেন্ডুলকার।

কিন্তু মাঠের বাইরে দুজনের সদ্ভাব চোখে পড়ার মত। সাবেক পাকিস্তানি গতিদানব এবার মুখ খুললেন বর্তমান ভারত অধিনায়ক বিরাট কোহলিকে নিয়ে; যাকে এই সময়ে শচীনের উত্তরসূরী বলছেন অনেকেই।

শ্রীলঙ্কার বিপক্ষেই আন্তর্জাতিক ক্রিকেটে সেঞ্চুরির হাফ সেঞ্চুরি করেছেন কোহলি। ওয়ানডেতে ৩২টি ও টেস্টে ১৮টি সেঞ্চুরি। তার সামনে এখন কেবলই শচীন টেন্ডুলকার। যিনি সেঞ্চুরির সেঞ্চুরি করে অবসরে গেছেন। ইতিমধ্যেই শচীনের বেশ কিছু রেকর্ডে ভাগ বসিয়েছেন কোহলি। অনেকে মনে করছেন, কোহলি একদিন শচীনের সেঞ্চুরির রেকর্ডও ধরে ফেলবেন। সেই দলের একজন সদস্য হলেন শোয়েব আখতার।

শোয়েব বলেছেন, 'মিসবাহ-উল-হক যদি ৪৩ বছর পর্যন্ত খেলতে পারে, তবে কোহলিও ৪৪ বছর পর্যন্ত খেলতে পারবে। সে যদি সত্যিই এতদিন খেলতে পারে এবং এভাবে রান করতে পারে, তবে আমার কোনো সন্দেহ নেই যে ও ১০০ সেঞ্চুরি করবে। সত্যি হলো সে ১২০টি সেঞ্চুরিও করতে পারে। আমার বিশ্বাস, যদি কেউ এটা পারে সে কোহলি। '

কোহলি সবে পা দিয়েছেন ২৯ বছর বয়সে। আন্তর্জাতিক ক্যারিয়ারের বয়স হয়ে গেছে ৯ বছর। ২০১৩ সালে ৪১ বছর বয়সে অবসর নেওয়ার আগে টেন্ডুলকার আন্তর্জাতিক ক্রিকেট খেলেছেন ২৪ বছর! সে হিসাবে কোহলির সামনে তো ক্যারিয়ারের বেশিরভাগ পথই পড়ে আছে। কিন্তু কোহলির রেকর্ড গড়ার ক্ষমতা নিয়ে উচ্ছ্বসিত হলেও এখনো টেন্ডুলকারের পর্যায়ে টানতে রাজি নন শোয়েব। তার চোখে কোহলি এখনো সে পর্যায়ে যেতে পারেননি।

শোয়েবের ভাষায়, 'তাকে শচীনের সঙ্গে তুলনা করা যৌক্তিক নয়। শচীন সর্বকালের সেরাদের একজন। আর কোহলি এই সময়ে সবার সেরা। '

এরপরই মজা করে বিশ্বের সবচেয়ে দ্রুতগতির এই বোলার বলেন, 'ওর বিপক্ষে আরও খেলতে পারলে খুব ভালো লাগত। দুঃখজনকভাবে আমার ক্যারিয়ারের শেষ দিকেও ও খুব ছোট ছিল। শ্রীলঙ্কায় আমার শুধু একটা বল খেলেছে সে। '


মন্তব্য