kalerkantho


নিজের ছায়া হয়ে পড়ছে সেই দুর্দান্ত রিয়াল

কালের কণ্ঠ অনলাইন   

২১ নভেম্বর, ২০১৭ ১২:০৯



নিজের ছায়া হয়ে পড়ছে সেই দুর্দান্ত রিয়াল

গত মৌসুমে স্প্যানিশ লা লিগায় দুর্দান্ত ফর্মে ছিল রিয়াল মাদ্রিদ। কয়েক মাস ঘুরতেই সেই রিয়ালকে যেন খুঁজেই পাওয়া যাচ্ছে না।

মাঠের খেলায় রিয়াল যেন নিজের ছায়া হয়ে পড়েছে। মাদ্রিদ ডার্বিতে অ্যাটলেটিকোর সঙ্গে গোলশূন্য ড্র করে রিয়াল। মৌসুমের ১২ রাউন্ড শেষে বার্সেলোনার চেয়ে ১০ পয়েন্ট পিছিয়ে রয়েছে লস ব্লাঙ্কোসরা। ফলে শিরোপার দৌড়ে অনেকটাই পিছিয়ে পড়েছে জিনেদিন জিদানের দল। গত মৌসুমের এই পর্যায়ে আতলেতিকো মাদ্রিদের মাঠ থেকে ৩-০ গোলের বড় জয় নিয়ে ফেরে রিয়াল মাদ্রিদ। প্রায় একইসময় বার্সেলোনার সঙ্গে ড্র করে ১২ রাউন্ড শেষে চার পয়েন্ট এগিয়ে থেকে টেবিলের শীর্ষে জায়গা করে নিয়েছিল রিয়াল।

আরো পড়ুন...........
রিয়াল মাদ্রিদে বিধ্বস্ত বার্সেলোনা

গত মৌসুমে ১২ রাউন্ড শেষে রিয়াল মাদ্রিদের পয়েন্ট ছিল ৩০। ২৬ পয়েন্ট নিয়ে দুই নম্বরে ছিল বার্সেলোনা। এবার একই পর্যায়ে ৩৪ পয়েন্ট নিয়ে বার্সেলোনা রয়েছে শীর্ষে।

অন্যদিকে ২৪ পয়েন্ট নিয়ে রিয়াল রয়েছে তিন নম্বরে। গোল করার দিক থেকেও অনেকটা পিছিয়ে রয়েছে রিয়াল মাদ্রিদ। গত মৌসুমে ১২ রাউন্ড শেষে ৩৪ গোল করেছিল জিদানের দল। এবার সাকুল্যে করতে পেরেছে ২২ গোল। রিয়াল মাদ্রিদের তিন স্ট্রাইকার করিম বেনজেমা, গ্যারেথ বেল এবং ক্রিস্তিয়ানো রোনালদোকে নিয়ে গঠিত বিবিসি জুটি। গত মৌসুমের তুলনায় এবার যেন এঁদের চেনাই যাচ্ছে না।

আরো পড়ুন...........
আজ মাঠে নামছে রিয়াল ও বার্সা

গত মৌসুমের ১২ রাউন্ড শেষে রোনালদো ৮, বেল ৫ এবং বেনজেমা করেছিলেন ৪ গোল। এবার তিনজনের নামের পাশে যথাক্রমে ১, ২ ও ১ গোল। গত মৌসুমের ১২ রাউন্ড শেষে রোনালদো খেলেছিলেন ৯ ম্যাচ, বেল ১১ ম্যাচ এবং বেনজেমা ৯ ম্যাচ। চলতি মৌসুমে অবশ্য রোনালদো ৮, বেল ৫ এবং বেনজেমা খেলেছেন ৮ ম্যাচ। মৌসুমের মাত্র এক-তৃতীয়াংশ শেষ হয়েছে। ফলে এখনই লা লিগার শিরোপা নিয়ে মন্তব্য করার সময় আসেনি। তবে খুব শিগগিরই বাজে সময় পেছনে ফেলে ঘুরে দাঁড়াতে না পারলে মাঝপথেই শিরোপার আশা ছেড়ে দিতে হবে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন রিয়ালকে।

 


মন্তব্য