kalerkantho


এ মুহূর্তে হাথুরুকে নিয়ে কমেন্ট করা কঠিন: মাহমুদ উল্লাহ

কালের কণ্ঠ অনলাইন   

২০ নভেম্বর, ২০১৭ ১৮:৫৭



এ মুহূর্তে হাথুরুকে নিয়ে কমেন্ট করা কঠিন: মাহমুদ উল্লাহ

ছবি: মাহমুদ উল্লাহ রিয়াদের ভেরিফায়েড ফেসবুক পেইজ

তাকে বাংলাদেশ জাতীয় দলের ভবিষ্যত অধিনায়ক হিসেবে দেখেন অনেকেই। কিন্তু এই মাহমুদ উল্লাহ রিয়াদকেই কিনা দল থেকেই সরিয়ে দিয়েছিলেন কোচ চন্দ্রিকা হাথুরুসিংহে।

শ্রীলঙ্কার বিপক্ষে শততম টেস্টের আগে কত নাটকই তো হয়েছিল। শেষ পর্যন্ত অধিনায়ক মাশরাফি বার মিডিয়ার তোপের মুখে ওয়ানডে দল থেকে রিয়াদকে বাদ দেওয়া সম্ভব হয়নি। সেই মাহমুদ উল্লাহ আজ কী ভাবছেন পদত্যাগপত্র দেওয়া হাথুরুকে নিয়ে?

আজ সোমবার মার্কিন সাহায্য সংস্থা ইউএসএইডের সঙ্গে শুভেচ্ছাদূত হিসেবে রাজধানীর একটি হোটেলে চুক্তিবদ্ধ হয়েছেন মাহমুদ উল্লাহ। অনুষ্ঠান শেষে সাংবাদিকদের মুখোমুখি হলে অবধারিতভাবেই প্রধান কোচের পদত্যাগ নিয়ে প্রশ্নের জবাব দিতে হয় তাকে। প্রথম হাথুরুর বিদায় নিয়ে কথা বলতে চাননি রিয়াদ। তবে এক পর্যায়ে বললেন, হাথুরুকে মিস করবেন তিনি।

রিয়াদের ভাষায়, 'এ মুহূর্তে তাকে নিয়ে কমেন্ট করা কঠিন। অনেক আগে হয়ে যায়। অবশ্যই তাকে মিস করবো।

আমার উন্নতির পিছনে তার বড় একটা অবদান ছিল। অবশ্যই তাকে মিস করব। '

হাথুরুসিংহের পদত্যাগপত্র জমা দেওয়ার পর যে বিষয়টি বারবার আলোচনায় এসেছে তা হলো, দলের সিনিয়র ক্রিকেটারদের সঙ্গে নাকি হাথুরুর বনিবনা হচ্ছিল না। মাহমুদ উল্লাহকে বিষয়টি নিয়ে প্রশ্ন করলে তিনি জোর দিয়ে বলেন, 'এ বিষয়টা আমি মানতে পাড়ি না যে সিনিয়র ক্রিকেটারদের সঙ্গে তার সম্পর্ক ভালো ছিল না। আমার মনে হয় জিনিসটা ঠিক না। তার সাথে আমাদের সবার সম্পর্ক সব সময় ভালো ছিল। '

মাহমুদ উল্লাহ স্বীকার না করলেও সিনিয়র ক্রিকেটারদের অনেকেই হাথুরুর রোষানলে পড়েছেন। দক্ষিণ আফ্রিকায় সংবাদ সম্মেলনে সরাসরি নিজের ক্ষোভ প্রকাশ করেছিলেন টেস্ট সংস্করণের অধিনায়ক মুশফিকুর রহিম। সীমিত ওভারের ক্রিকেটে মুমিনুল হককে দলে নেওয়ার ঘোর বিরোধী ছিলেন হাথুরু। এমনকী মাশরাফি টি-টোয়েন্টি থেকে আচমকা অবসর নিয়েছেন তার আমলেই।  শাহরিয়ার নাফিসরা ঘরোয়া ক্রিকেটে দুর্দান্ত পারফর্ম করেও তার নজরে পড়তে পারেননি। কিন্তু নজরে এসেছেন তানবীর হায়দার কিংবা মোশাররফদের মত ক্রিকেটাররা।

তারপরও মাহমুদ উল্লাহ পেশাদার ক্রিকেটারের মতই বললেন, 'পরিবারে অনেক সময় অনেক কিছু শোনা যায়। ওগুলোতে কান না দিয়ে আমাদের ক্রিকেটের উন্নতির যেটা ভালো ওটা করা ভালো। সব সময় তিনি চেষ্টা করে এসেছেন। জুনিয়র বলেন কিংবা সিনিয়র, সব সময় আমরা তাকে সমর্থন করে এসেছি। '


মন্তব্য