kalerkantho


ইডেনে ভারত-শ্রীলঙ্কা টেস্ট ঘিরে দুই বিতর্ক

কালের কণ্ঠ অনলাইন   

১৯ নভেম্বর, ২০১৭ ২৩:২৯



ইডেনে ভারত-শ্রীলঙ্কা টেস্ট ঘিরে দুই বিতর্ক

প্রথম ঘটনা শনিবার অর্থাৎ ইডেন টেস্টের তৃতীয় দিনে। আর দ্বিতীয়টি আজ চতুর্থ দিনে।

এদিন অবশ্য অপরাধের মাত্রা শনিবারের চেয়ে আরও বেশী। পরপর দু'দিনে আইসিসির নিয়ম ভেঙে ভুল করলেও শাস্তির মুখে পড়তে হয়নি শ্রীলঙ্কার কোনও ক্রিকেটারকে।

গতকাল শনিবার তৃতীয় দিনের প্রথম সেশনে ভারতের আট উইকেট তখন লঙ্কান বোলারদের দখলে। দু’শোর গণ্ডি পেরোতে লড়ছে ভারতীয় দল। প্যাভিলিয়নে ফিরে গিয়েছেন ওভারনাইট ব্যাটসম্যান ‘ডিপেন্ডেবল’ পূজারা, ফিরে গিয়েছেন ঋদ্ধি-জাদেজার মতো মিডল অডারের ব্যাটসম্যান। এ সময়ই সানাকার ৫৩তম ওভারের চতুর্থ বলে ভুবনেশ্বরের ব্যাট থেকে শট আটকাতে গিয়ে ফেক ফিল্ডিং করে বসেন লঙ্কান অধিনায়ক চান্দিমাল।

বল তার আয়ত্তে না থাকলেও বল ধরার অভিনয় করে থ্রো করার ভঙ্গিতে মাটিতে গড়িয়ে পড়েন সিংহলী ব্যাটসম্যান। পুরো ঘটনাটি দেখলেও পেনাল্টি দেননি আম্পায়ার। শুধুই সাবধান বাণী শুনিয়ে চান্দিমালকে ছেড়ে দেন তিনি।

আইসিসি-র নতুন নিয়ম বলছে, কোনও ফিল্ডার ইচ্ছে করে ব্যাটসম্যানদের বিভ্রান্ত করতে যদি ভুয়ো ফিল্ডিং করে তাহলে তা ফেক ফিল্ডিংয়ের আওতায় পড়বে। এক্ষেত্রে আম্পায়াররা প্রতিপক্ষ টিমকে ৫ রান পেনাল্টি দেবে। ফিল্ড আম্পায়ার অবশ্য শনিবার পেনাল্টি রান দেননি।

আর আজ রবিবার অপরাধের মাত্রা আরও বেশী। ৫৭তম ওভারের শেষ বলে সামির আবেদনের ভিত্তিতে আম্পায়ার নাইজেল লং এলবিডব্লু আউট দেন দিলরুয়ান পেরেরাকে। তিনি তখন ৭ বলে ০ রানে দাঁড়িয়ে ছিলেন। ননস্ট্রাইকার রঙ্গনা হেরথের সঙ্গে আলোচনা সেরে পেরেরা দ্রুত ড্রেসিং রুমের দিকে হাঁটা লাগানোর উদ্যোগ নেন। আচমকাই পিছনে ফিরে রিভিউয়ের আবেদন করে বসেন তিনি। নির্দিষ্ট সময়ের মধ্যে পেরেরা ডিআরএসের সাহায্য চাওয়ায় নাইজেল লং বিষয়টি তৃতীয় আম্পায়ারের কোর্টে ঠেলে দিতে বাধ্য হন। টেলিভিশন আম্পায়ারের সিদ্ধান্ত পেরেরার আনুকুলে যাওয়ায় সে যাত্রায় বেঁচে যান তিনি।

ইডেনে ভারত-শ্রীলঙ্কা টেস্টের চতুর্থ দিনের ডিআরএস বিতর্ক আইসিসি-র নিয়মের ফাঁক ফোকরগুলো চোখে আঙ্গুল দিয়ে দেখিয়ে দিয়ে গেল যেন।


মন্তব্য