kalerkantho


ওয়ানডেতে ৫৭ ছক্কায় ৪৯০ রান; বিস্মিত ক্রিকেটবিশ্ব!

কালের কণ্ঠ অনলাইন   

১৯ নভেম্বর, ২০১৭ ১৬:০৩



ওয়ানডেতে ৫৭ ছক্কায় ৪৯০ রান; বিস্মিত ক্রিকেটবিশ্ব!

নিয়মিত খেললেও এখনও পর্যন্ত চোখে পড়ার মতো পারফরম্যান্স করতে পারেননি দক্ষিণ আফ্রিকার ক্রিকেটার শেন ড্যাডসওয়েল।  সর্বোচ্চ রান ছিল মাত্র ৪২।

সেই ক্রিকেটারই কিনা ওয়ানডেতে এক অসম্ভব ইনিংস খেলে বসলেন! দক্ষিণ আফ্রিকার ঘরোয়া ক্রিকেটে মাত্র ১৫১ বলে করলেন ৪৯০ রান! ছক্কা হাঁকালেন ৫৭টি, আর বাউন্ডারির সংখ্যা ২৭। ড্যাডসওয়েলের এই কীর্তিতে এখন তোলপাড় ক্রিকেটবিশ্ব।

যদিও অতীত ব্যাটিং রেকর্ডের কারণে এখন পর্যন্ত শেনের রেকর্ড দেখে অনেকে সন্দেহ প্রকাশ করছেন।  এই পারফরম্যান্সকে 'ওয়ান ডে ওয়ান্ডার' বলেও মন্তব্য করছেন বিশেষজ্ঞদের অনেকেই। কিন্তু ঘটনা তো ঘটেছে! হোক না সেটা এক ইনিংসের জন্য। তিনি যে রান করেছেন তা যেকোনো পর্যায়ের ক্রিকেটেই অকল্পনীয়। তা সে যতই ক্লাব ক্রিকেটের ম্যাচ হোক।

গতকাল শনিবার দক্ষিণ আফ্রিকার স্থানীয় একটি লিগে খেলতে নেমেছিলেন ২০ বছর বয়সী এই তরুণ। ৫০ ওভারের ম্যাচে মাত্র ১৫১ বলে শেনের এই পারফরম্যান্স কার্যত গোটা বিশ্বের ক্রিকেট বিশেষজ্ঞদের চোখ কপালে তুলে দিয়েছে।

সীমিত ওভারের ম্যাচে তিনি কীভাবে এই রান করলেন তা নিয়েই সোশ্যাল মিডিয়ায় চলছে জোর আলোচনা। তার এই বিস্ময় প্রতিভা আগামিদিনে প্রোটিয়াদের আরও কাজে লাগবে বলেই মনে করছেন বিশেষজ্ঞরা।

যদিও এখনও পর্যন্ত ওই তরুণ দক্ষিণ আফ্রিকার কোনও আঞ্চলিক দলের হয়ে প্রথম শ্রেণির ক্রিকেট খেলার সুযোগ পাননি। তবে এই পারফরম্যান্স যে 'বার্থডে বয়' শেন ড্যাডসওয়েলের জন্য সেই দরজা খুলে দেবে, তা নিঃসন্দেহে বলা যেতেই পারে। তার এই ব্যাটিং তাণ্ডবে ৫০ ওভারে ৬৭৭ রানের বিশাল স্কোর গড়ে এনডাব্লিউইউ পুকে। শেন ছাড়াও তার সতীর্থ রায়ান হাসব্রুকও ৫৪ বলে ১০৪ রানের ঝড়ো ইনিংস খেলেছেন। এই ম্যাচ না জেতার কোনো কারণ আছে কি?


মন্তব্য