kalerkantho


অংকে তুখোর; তাই ভালো অধিনায়ক ধোনি

কালের কণ্ঠ অনলাইন   

১৯ নভেম্বর, ২০১৭ ১৪:২৯



অংকে তুখোর; তাই ভালো অধিনায়ক ধোনি

প্রথম জীবনে হতে চেয়েছিলেন গোলকিপার। কিন্তু ঘটনাচক্রে হয়ে গেলেন উইকেটকিপার।

নানা উত্থান-পতনের মধ্য দিয়ে গ্লাভস আর ব্যাট হাতে বিশ্বজয়! শুধু কি তাই? মহেন্দ্র সিং ধোনির অধিনায়কের মস্তিষ্ক যে একেবারেই আলাদা। এজন্যই তিনি ক্রিকেট বিশ্বের পরিচিত 'ক্যাপ্টেন কুল' হিসেবে। কিন্তু কোথা থেকে ধোনি এমন মস্তিষ্ক পেলেন? পাওয়া গেল নতুন তথ্য।

শৈশব থেকেই বাকিদের থেকে আলাদা মহেন্দ্র সিংহ ধোনি। জীবনের অন্যদের মতোই ক্যারিয়ারে উত্থান পতন লক্ষ্য করেছেন ধোনি। তবে কখনই নিজের লক্ষ্য থেকে বিচ্যুত হননি। তার প্রিয় বিষয় ছিল অংক। স্কুল জীবনে অংকে বেশ ভালো ছিলেন। বিভিন্ন সময় সাক্ষাৎকারে বলেছেন অংক তিনি ভালোবাসেন।

 আরও বলেছিলেন, পঞ্চম শ্রেণি পর্যন্ত অংকে তিনি ক্লাসের বাকিদের তুলনায় সেরা ছিলেন।

তবে যখন ফুটবল থেকে ক্রিকেটে ফোকাস সরিয়ে নিচ্ছিলেন ধোনি তখন অংকে সামান্য ভীতি জন্মায় তার। তবে তিনি এখনও স্বীকার করেন জ্যামিতিতে বেশ ভালো ছিলেন তিনি। এক সাক্ষাৎকারে ধোনি বলেছিলেন, 'পঞ্চম শ্রেণি পর্যন্ত অংক আমার প্রিয় বিষয় ছিল। তবে যখন বীজগণিত সিলেবাসে এল তখন কিন্তু আমি পুরোপুরি ক্রিকেট খেলতে শুরু করে দিয়েছি। তাই অংক কিছুটা কঠিন হয়ে পড়েছিল। তবুও অংক আমার প্রিয় বিষয়।  এখনও। '

এরপরে ধোনি আরও বলেছিলেন, 'যদি আমাকে কোনও একটা বিষয় পছন্দ করতে হয়, তা হবে অংক। যদিও ষষ্ঠ শ্রেণিতে খুব একটা ভালো ছিলাম না অংকে। তবে জ্যামিতি কষতে বেশ লাগত। '

অংকে মাথা পরিষ্কার বলেই মাঠে কঠিন পরিস্থিতিতে দুই ফিল্ডারের মাঝখান দিয়ে বল রাখতে পারতেন! বোলার বল করতে আসার আগেই অফ সাইড-অনসাইডের কতজন ফিল্ডার রাখা রয়েছে, তার নির্ভূল গাণিতিক হিসাব করে সেই অনুযায়ী শট খেলতে পারতেন। আস্কিং রেট বেড়ে গেলেও দ্রুত তিনি হিসেব করতে পারেন, সেই মতো নিজের ইনিংসকে সাজিয়ে নিতে। আর জ্যামিতিতে জ্ঞান প্রখর বলেই বুঝতে পারেন কোন পজিশনে ফিল্ডার রাখতে হবে!


মন্তব্য