kalerkantho


ফের ফিফার বর্ষসেরা হলেন রোনালদো

কালের কণ্ঠ অনলাইন   

২৪ অক্টোবর, ২০১৭ ০৯:০৪



ফের ফিফার বর্ষসেরা হলেন রোনালদো

ফের ফিফার বর্ষসেরা ফুটবলার হলেন ক্রিস্তিয়ানো রোনালদো। এ নিয়ে পঞ্চমবারের মতো ফিফার বর্ষসেরার মুকুট জিতলেন ৩২ বছর বয়সী এই পর্তুগিজ উইঙ্গার।

এই রেকর্ড এর আগে ছিল ২০০৯ থেকে টানা ২০১২ পর্যন্ত চারবার ও ২০১৫ সালে শেষবার ব্যালন ডি’অর জয়ী মেসির।  

গতকাল সোমবার যুক্তরাজ্যের ঐতিহ্যবাহী হল লন্ডন প্যালাডিয়ামে এক জমকালো অনুষ্ঠানে ফিফার বর্ষসেরাদের পুরস্কৃত করা হয়। এ সময় 'দ্য বেস্ট ফিফা মেনস প্লেয়ার' হিসেবে রোনালদোর নাম ঘোষণা করেন আর্জেন্টাইন কিংবদন্তি দিয়েগো ম্যারাডোনা ও ব্রাজিলিয়ান কিংবদন্তি রোনালদো।

আর এবারও যে এই পর্তুগিজ তারকা ফিফার বর্ষসেরা ফুটবলার হতে পারেন তা বুঝা যাচ্ছিল। কারণ গত বছর জাতীয় দলের হয়ে ইউরো জেতা রোনালদো ক্লাব রিয়াল মাদ্রিদ গত মৌসুমে চারটি শিরোপা জেতেন। এ জন্য তিনি আবারও ফিফার বর্ষসেরার পুরস্কারটি জিততে চলেছেন, তা অনুমিতই ছিল।

বর্ষসেরা নির্বাচন করা হয় গত বছরের ২০ নভেম্বর থেকে চলতি বছরের ২ জুলাই পর্যন্ত ফুটবলাদের অর্জন বিবেচনায়। এ পুরস্কারের জন্য আগস্টে মোট ২৪ জনের তালিকা প্রকাশ করে ফিফা। সেপ্টেম্বরে এ সংখ্যা তিনজনে নামিয়ে আনা হয়।


 
রোনালদোর সঙ্গে এই তিনজনের তালিকায় ছিলেন আর্জেন্টাইন তারকা লিওনেল মেসি এবং ব্রাজিলিয়ান তারকা নেইমার।
 
রোনালদো ফিফার প্রথম বর্ষসেরা পুরস্কার জিতেছিলেন ২০০৮ সালে। সেবার তিনি ফ্রান্স ফুটবল সাময়িকীর ব্যালন ডি’অর পুরস্কারও জিতে নেন। এ দুই পুরস্কার এক হয়ে ফিফা ব্যালন ডি’অর হলে ২০১৩ ও ২০১৪ সালে তা জিতে নেন রোনালদো। ফের পুরস্কার দুটি আলাদা হওয়ার পর গত বছরের জানুয়ারিতে 'দ্য বেস্ট ফিফা মেনস প্লেয়ার' পুরস্কারটি জিতেন রোনালদো পেয়ে যান। মাত্র আট মাস পর সেই একই পুরস্কার পেয়ে গেলেন তিনি।

উল্লেখ্য, গতবার এই ‍পুরস্কারের জন্য মনোনীত হয়েছিলেন রোনালদো ছাড়াও মেসি এবং আতলেতিকো মাদ্রিদের ফরাসি স্ট্রাইকার অ্যান্তোনিও গ্রিজম্যান।


মন্তব্য