kalerkantho


অভিশাপ মুক্ত ব্রাজিল, যুব বিশ্বকাপ থেকে বিদায় জার্মানির

কালের কণ্ঠ অনলাইন   

২৩ অক্টোবর, ২০১৭ ০৯:৫১



অভিশাপ মুক্ত ব্রাজিল, যুব বিশ্বকাপ থেকে বিদায় জার্মানির

দমবন্ধ হয়ে আসছিল যুবভারতীর। ৭১ মিনিটে পড়ল স্বস্তির নিঃশ্বাস।

অ্যালানের বাড়ানো বলে বাঁ-দিক থেকে ওয়েভরসনের একটা শটই রবিবাসরীয় যুবভারতীর পরিবেশটা নিমেষের মধ্যে পালটে দিল। অবশেষে সাড়ে তিন বছরের অভিশাপ মুক্ত হলো পেলের দেশ। জার্মান দুর্গ তছনছ করে বদলা নিল তারা। ২০১৪ বিশ্বকাপের সেই ম্যাচ ব্রাজিলের রাতের ঘুম কেড়ে নিয়েছিল। বেলো হরাইজন্তেতে নেইমারহীন ব্রাজিল মুখ থুবড়ে পড়েছিল মুলারদের কাছে।

পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়ন কিনা সাত-সাতটা গোল হজম করল! উঠেছিল সমালোচনার ঝড়। গত বছর অলিম্পিকে সেই জার্মানিকে হারিয়ে সোনা জয়ও যেন, সেদিনের হতাশা মুছে দিতে পারেনি। আসলে বিশ্বকাপের মঞ্চ তো সবার থেকে আলাদা। এবার সেই মঞ্চেই মধুর প্রতিশোধ নিতে সফল ব্রাজিলের খুদেরা।

সফল হবে নাই বা কেন, সুদূর ব্রাজিল থেকে যে দাদা নেইমার ভিডিওর মাধ্যমে নিজে উদ্বুদ্ধ করেছিলেন ভাইদের। তাই আত্মবিশ্বাসে টগবগ করছিল লিনকন, ওয়েসলিরা। সেবার স্কোলারির দলে নেইমারের অভাবটা ছিল ভীষণ স্পষ্ট। যুব বিশ্বকাপে কিন্তু ভিনিসিয়াস জুনিয়রের অনুপস্থিতি টের পেতে দিল না পাওলিনহোরা।

ভারত বিদায় নিলেও ভারতীয় ফুটবলপ্রেমীদের মজ্জায় মজ্জায় ব্রাজিল-আর্জেন্তিনা। আর যেখানে মেসির দেশ নেই সেখানে সমর্থনের দিক থেকে পাল্লা ভারী ছিল লাতিন আমেরিকার দেশেরই। ফুটবলের মক্কায় তাই এদিনের উত্তেজনা ছিল চোখে পড়ার মতো। কিন্তু শুরুতেই পেনাল্টি থেকে জার্মানির আর্পের গোল জোর ধাক্কা দেয় ব্রাজিল এবং সমর্থকদের। প্রথমার্ধে শিল্প আর শক্তির ফুটবলে অনেকটাই এগিয়ে ছিল জার্মান শক্তিই।

ব্রাজিল রক্ষণে বারবার হানা দিল তারা। তবে হাত কামড়ানোর মতো গোলের একাধিক সুযোগ নষ্ট করে ব্রাজিল। ওয়ান-টু-ওয়ান পজিশন থেকেও গোল করতে পারেনি। কিন্তু দ্বিতীয়ার্ধে বদলায় ছবিটা। আত্মবিশ্বাস না হারিয়ে দলকে সমতায় ফেরায় ওয়েভরসন। তারপর ব্রাজিলকে অভিশাপ মুক্ত করে টুর্নামেন্টে দুরন্ত ছন্দে থাকা পাওলিনহো। আর তাতেই জার্মানিকে যুব বিশ্বকাপ থেকে ছিটকে দিয়ে শেষ চারে পৌঁছে গেল সেলেকাওরা। সেমিফাইনালে তাদের প্রতিপক্ষ ইংল্যান্ড। অন্য সেমিফাইনালে মালি নামবে স্পেনের বিরুদ্ধে।

 


মন্তব্য