kalerkantho


ফুটবল তারকা যখন নির্বাচিত মেয়র

কালের কণ্ঠ অনলাইন   

২২ অক্টোবর, ২০১৭ ২০:২৯



ফুটবল তারকা যখন নির্বাচিত মেয়র

ছবি: ইন্টারনেট

ক্রীড়াঙ্গনের বড় তারকাদের রাজনীতিতে আসার অনেক নজির আছে বিশ্বে। বাংলাদেশের জাতীয় দলের সাবেক অধিনায়ক নাঈমুর রহমান দুর্জয়, ভারতের নভোজিৎ সিং সিধু, পাকিস্তানের ইমরান খান- এমন অসংখ্য উদাহারণ আছে।

এবার এই তালিকায় নতুন সংযোজন সাবেক এসি মিলান তারকা কাখা কালাদজে। সম্প্রতি জর্জিয়ার রাজধানী তিবিলিসির মেয়র নির্বাচিত হয়েছেন তিনি।

আজ রবিবার দেশটির নির্বাচন কমিশন কালাদজকে মেয়ের হিসেবে ঘোষণা করেছে।  কমিশনের ওয়েবসাইটে বলা হয়, শনিবারের মিউনিসিপ্যাল নির্বাচনে ৫১ শতাংশ ভোট পেয়ে মেয়র নির্বাচিত হয়েছেন কালাদজে। ৩৯ বছর বয়সী এই ফুটবল তারকা ২০০১ থেকে ২০১০ সাল পর্যন্ত ইতালিয়ান জায়ান্ট এসি মিলানে কাটিয়েছেন। এ সময় তিনি তার ক্লাবের দুইবার চ্যাম্পিয়নস লিগের শিরোপা জয়ে গুরুত্বপূর্ণ অবদান রেখেছেন। এছাড়া তিনি জর্জিয়া জাতীয় দলের নেতৃত্ব দেয়া ছাড়াও খেলেছেন ডায়নামো কিয়েভ ও ডায়নামো তিবিলিসিতে।

২০১২ সালে রাজনীতিতে যোগদানের উদ্দেশ্যে অবসরের সময় তিনি জেনোয়ার খেলোয়াড় ছিলেন। এ সময় তিনি তৎকালীন রাষ্ট্রপতি মিখাইল সাকাসভিলির প্রতিপক্ষ হিসেবে ধনকুবের বিজিনা ইভানিশভিলিসের রাজনীতিতে নেমে পড়েন।

২০১২ সালের অক্টোবরে তিনি কোয়ালিশন সরকারের জ্বালানি মন্ত্রণালয়ের দায়িত্ব গ্রহণ করেছিলেন। চলতি বছরের জুলাইয়ে ১২ লাখ জনসংখ্যা অধ্যুষিত রাজধানীর মেয়র পদে নির্বাচন করার জন্য তিনি মন্ত্রীত্ব ত্যাগ করেন।


মন্তব্য