kalerkantho


নিষেধাজ্ঞা না তুললে অন্য দেশের হয়ে খেলবেন শ্রীশান্ত!

কালের কণ্ঠ অনলাইন   

২০ অক্টোবর, ২০১৭ ১৭:০৪



নিষেধাজ্ঞা না তুললে অন্য দেশের হয়ে খেলবেন শ্রীশান্ত!

আইপিএলের ২০১৩ মৌসুমে স্পট ফিক্সিং করার শ্রীশান্তকে ক্রিকেট থেকে আজীবন নির্বাসনে পাঠিয়েছিল ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)। চলতি বছরের আগস্টে এই নির্বাসন তুলে নেওয়ার জন্য নির্দেশ দেয় কেরালা হাই কোর্ট।

কিন্তু বিষয়টি নিয়ে গা ছাড়া ভাব দেখাচ্ছে বিসিসিআই। তাই এবার নির্বাসন না তুলে নিলে অন্য দেশের হয়ে খেলার  হুমকি দিলেন শান্তাকুমারন শ্রীশান্ত।  

এর আগে দিল্লির একটি বিশেষ আদালত শ্রীশান্তকে মুক্তি দিলেও বিসিসিআই সে রায় মানেনি। সে জন্যই কেরালা হাইকোর্ট যান ডানহাতি পেসার। সেই মামলার ভিত্তিতে  কেরালা হাইকোর্ট শ্রীশান্তের উপর থেকে 'ব্যান' তুলে নেওয়ার নির্দেশ দেয় বিসিসিআইকে।

যদিও এরপর শ্রীশান্তের নির্বাসন তুলে নেওয়া প্রসঙ্গে কেরালা হাইকোর্টের সিদ্ধান্তকে বোর্ডের নিয়মের পরিপন্থী বলে মনে করেন বিসিসিআই কর্মকর্তারা। এই বিষয়টি তুলে ধরেই রায়ের বিপক্ষে আদালতে পাল্টা আবেদন করেন বিসিসিআইয়ের চিফ একজিকিউটিভ অফিসার রাহুল জহরি। তাই আবার ঝুলে গেছে শ্রীশান্তের নির্বাসন থেকে মুক্তির প্রক্রিয়া। এরপরই  সোশ্যাল মিডিয়ায় নিজের ক্ষোভ উগড়ে দেন শ্রীশান্ত।

আইপিএলে ম্যাচ  গড়াপেটায় নির্বাসিত দুই ফ্র্যাঞ্চাইজি আগামী মৌসুমে আইপিএলে ফিরলে শ্রীশান্ত কেন ফিরতে পারবে না এমন প্রশ্ন সামনে এনে তিনি টুইটারে লিখেছেন, 'বিসিসিআইয়ের কাছে আমি ভিক্ষা চাইছি না, আমার বেঁচে থাকার অধিকার আমায় ফিরিয়ে দেওয়া হোক। আমি মনে করি ক্রিকেট খেলাটা আমার অধিকার। বোর্ড ভগবানের ওপরে নয়। তারা আমার অধিকার কেড়ে নিতে পারে না। '

সম্প্রতি বিসিসিআইয়ের আপিলের ভিত্তিতে কেরালা হাইকোর্ট শ্রীশান্তের নির্বাসনের সিদ্ধান্তকে বহাল রাখার সিদ্ধান্ত নেয়। এরপরই ক্ষোভ উগড়ে দিয়েছেন শ্রীশান্ত। এক সাক্ষাৎকারে শ্রীশান্ত জানিয়েছেন, 'বিসিসিআই আমাকে ব্যান করছে, আইসিসি নয়। তাই প্রয়োজনে অন্য দেশের হয়ে ক্রিকেট খেলতেও পারি। '

এখানেই না থেমে ডানহাতি পেসার আরও বলেন, 'এখন আমার বয়স ৩৪, এখনও ৬ বছর ক্রিকেট খেলার সুযোগ রয়েছে। আমি ক্রিকেটে ফিরতে চাই। তাই প্রয়োজনে অন্য দেশের হয়ে ক্রিকেট খেলতে পারি। '

উল্লেখ্য, আইপিএলের ষষ্ঠ আসরে স্পট ফিক্সিংয়ের দায়ে গ্রেপ্তার হন রাজস্থান রয়্যালসের ৩ ক্রিকেটার শ্রীশান্ত,অঙ্কিত চৌহান ও চন্ডিলা। বেশ কয়েক মাস জেলও খাটতে হয় তাদের। এরপর সকল অভিযোগ থেকে মুক্ত হলেও বাইশ গজে ফেরার জন্য শ্রীশান্তের সামনে বাধা হয়ে দাঁড়ায় বিসিসিআইয়ের নিষেধাজ্ঞা। তারপরও জাতীয় দলে ফেরার স্বপ্নে ইতিমধ্যেই নেটে অনুশীলন করে চলছেন শ্রীশান্ত।

 


মন্তব্য