kalerkantho


মোজা থেকে কী বের করে খেলেন মেসি? সন্দেহ আর জল্পনা!

কালের কণ্ঠ অনলাইন   

২০ অক্টোবর, ২০১৭ ১৩:৩৪



মোজা থেকে কী বের করে খেলেন মেসি? সন্দেহ আর জল্পনা!

ছবি: ইন্টারনেট

চ্যাম্পিয়ন্স লিগে গ্রুপ 'ডি' তে এখনও অপরাজিত বার্সেলোনা। এই জয়ের পরে তাদের পয়েন্ট এখন ৯।

ফিরতি লেগে অলিম্পিয়াকোসকে হারাতে পারলেই শেষ ষোলোয় তাদের স্থান মোটামুটি নিশ্চিত। এএকদিন আগেই উয়েফা ক্লাব চ্যাম্পিয়নশিপে ১০০ গোলের নতুন কীর্তি স্থাপন করেছেন। ওই ম্যাচেই নতুন বিতর্ক শুরু হলো বার্সেলোনার আর্জেন্টাইন জাদুকর লিওনেল মেসিকে নিয়ে।  খেলা চলাকালীন বাঁ পায়ের মোজার মধ্যে হাত ঢুকিয়ে কিছু একটা বের করে মুখে দেন মেসি। মুহূর্তে জল্পনা ছড়িয়ে পড়ে যে, তিনি কী খেলেন? 

কেউ কেউ বলতে থাকেন, জেলি বিন্‌স নয় তো? জেলি বিন্‌স এক ধরনের লজেন্স, যা ক্রিকেটে বেশি ব্যবহার হয়। বিশেষ করে ইংল্যান্ডে খুব চল এই লজেন্সের। জেলি থাকে বলে ক্রিকেট বলের পালিশ ঝকঝকে করতেও কৌশলে এর ব্যবহার হয় বলে অনেক বার শোনা গিয়েছে। দক্ষিণ আফ্রিকার ফাফ ডু-প্লেসিস একবার মুখ থেকে জেলি বের করে বল পালিশ করতে গিয়ে সাসপেন্ড হয়েছিলেন। আবার কেউ বলছেন, মেসি শক্তিবর্ধক কোনো ট্যাবলেট খেয়েছেন।

টিভি ক্যামেরায় এই ঘটনাটি ধরা পড়লে মেসিকে নিয়ে সাড়া পড়ে যায়।  রেডিওতে এক সাংবাদিক বলেন, মেসি নাকি গ্লুকোজ ট্যাবলেট নিচ্ছিলেন। এনার্জি বাড়ানোর জন্য যা নিয়ে থাকতে পারেন বলে অনুমান। আবার কেউ কেউ বলছেন, ম্যাচের তখন মাত্র ১০ মিনিট হয়েছে। অত তাড়াতাড়ি গ্লুকোজ ট্যাবলেট নিতে যাবেন কেন মেসি? ম্যাচের মাত্র ১০ মিনিটেই কী করে তার শক্তি বা দমের ঘাটতি দেখা দিতে পারে? আরও একটি প্রশ্ন থেকে যাচ্ছে যে, খেলার মধ্যে এ ভাবে ট্যাবলেট নেওয়া আইনসম্মত কি না? 

জল্পনা-কল্পনা চলতেই থাকে বৃহস্পতিবার সারা দিন ধরেও। মেসি নিজে এ নিয়ে কিছু জানাননি। বার্সেলোনার কোচ আর্নেস্তো ভালভার্দেকে গত কাল ম্যাচের পর এ নিয়ে জিজ্ঞেস করেন সাংবাদিকেরা। ভালভার্দে বলেন, ''মেসি গ্লুকোজ পিল নিয়েছে? আমি তো কিছুই জানি না। এ ব্যাপারে কিছুই বলতে পারব না আমি। যদি ট্যাবলেট খেয়ে ও গোল করে থাকে তবে আবার খাওয়া উচিত ওর। ''

মেসির ট্যাবলেট-বিতর্কের জেরে কিছুটা পিছনের দিকেই চলে গিয়েছে বার্সেলোনার জয় এবং তার গোলের সেঞ্চুরির কৃতিত্ব। মোজার মধ্যে হাত ঢুকিয়ে ট্যাবলেট বের করে আনলেন কি না, তা নিয়ে তর্ক থাকতে পারে। তার গোলের রেকর্ড করার ভঙ্গি যে মেসি-সুলভই হয়ে থাকল, তা নিয়ে কারও কোনও সংশয় নেই। চ্যাম্পিয়ন্স লিগে ১০০ গোলের কৃতিত্ব ক্রিশ্চিয়ানো রোনাল্ডো ছাড়া আর কারও নেই। শেষ ষোলোর লড়াই শুরুর আগেই মেসি গ্লুকোজ ট্যাবলেটই তিনি মুখে দিয়েছিলেন কি না, সেই বিতর্ক কি আদৌ থামবে?


মন্তব্য