kalerkantho


ডি ভিলিয়ার্সের ছক্কার ডাবল সেঞ্চুরি!

কালের কণ্ঠ অনলাইন   

১৯ অক্টোবর, ২০১৭ ২০:০৪



ডি ভিলিয়ার্সের ছক্কার ডাবল সেঞ্চুরি!

ছবি: ইন্টারনেট

বাংলাদেশের বিপক্ষে গতকাল বুধবার দ্বিতীয় ওয়ানডেতে ডাবল সেঞ্চুরির কাছাকাছি গিয়ে আউট হয়েছেন প্রোটিয়া হার্ডহিটার এবি ডি ভিলিয়ার্স। সেই আক্ষেপ তো আছেই।

তবে আক্ষেপ ঘুচানোর একটা উপলক্ষও তৈরী হয়েছে ম্যাচটিতে। রানে ডাবল সেঞ্চুরি করতে না পারলেও ছক্কার ডাবল সেঞ্চুরি করে ফেলেছেন এবি। তার ১০৬ বলে ১৭৬ রানের ইনিংসটি দক্ষিণ আফ্রিকার ইতিহাসে দ্বিতীয় সর্বোচ্চ ব্যক্তিগত ইনিংস।

ওয়ানডেতে প্রোটিয়াদের হয়ে ব্যক্তিগত সর্বোচ্চ অপরাজিত ১৮৮ রানের ইনিংসটি এখনো সাবেক অধিনায়ক গ্যারি কার্স্টেনের দখলে। বুধবার নিজের সর্বোচ্চ ১৭৬ রানের ইনিংস খেলার পথে ৭টি ছক্কা হাঁকান এবি। ৬ নম্বর ছক্কাটি ছিল তার ক্যারিয়ারের ২০০তম ছক্কা। কাকাতালীয়ভাবে ছক্কার ডাবল সেঞ্চুরি করা ৬ষ্ঠ ক্রিকেটার হলেন ভিলিয়ার্স। ওয়ানডে ক্রিকেটে ২১৪ ইনিংসে এখন তার মোট ছক্কা ২০১টি।

ওয়ানডে ক্রিকেটে সর্বোচ্চ ৩৫১ টি ছক্কা হাকিয়ে সবার উপরে আছেন পাকিস্তানের শহিদ আফ্রিদি।

এরপর রয়েছেন যথাক্রমে শ্রীলঙ্কার সনাৎ জয়সুরিয়া (২৭০), ওয়েস্ট ইন্ডিজের ক্রিস গেইল (২৫২), ভারতের মহেন্দ্র সিং ধোনি (২১৩), দক্ষিণ আফ্রিকার ডি ভিলিয়ার্স (২০১) ও নিউজিল্যান্ডের ব্রেন্ডন ম্যাককালাম (২০০)।
প্রোটিয়াদের মধ্যে ডি ভিলিয়ার্সের পর দ্বিতীয় সর্বোচ্চ ১৩৭ ছক্কা রয়েছে জ্যাক ক্যালিসের। ১২৮টি ছক্কা হাকিয়ে তালিকার তৃতীয় স্থানে আছেন হার্শেল গিবস।


মন্তব্য