kalerkantho


গিবস-স্মিথকে পেছনে ফেললেন আমলা-ডি ভিলিয়ার্স

কালের কণ্ঠ অনলাইন   

১৮ অক্টোবর, ২০১৭ ১৯:২৮



গিবস-স্মিথকে পেছনে ফেললেন আমলা-ডি ভিলিয়ার্স

বাংলাদেশের সামনে বড় টার্গেট দেওয়ার দুই কারিগর হাশিম আমলা ও এবি ডি ভিলিয়ার্স। ছবি: এএফপি

প্রোটিয়া ক্রিকেটে 'রানমেশিন' বলা হয় ওপেনার হাশিম আমলাকে। টেস্টে ২৮ এবং ওয়ানডেতে ২৬টি সেঞ্চুরি তার।

বাংলাদেশের বিপক্ষে চলতি ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে সেঞ্চুরি হাঁকালেও আজ দ্বিতীয় ম্যাচে সেঞ্চুরির দুয়ার থেকে ফিরতে হলো তাকে। অন্যদিকে ক্রিকেট বিশ্বের তামাম বোলারদের আতঙ্কের নাম ডি ভিলিয়ার্স। আজ বাংলাদেশি বোলারদের ওপর রীতিমত স্টিম রোলার চালিয়েছন তিনি। আর আমলার সঙ্গে গড়েছেন নতুন এক রেকর্ড।

ওয়ানডে ক্রিকেটে দক্ষিণ আফ্রিকার হয়ে সেঞ্চুরির জুটিতে এখন সেরা হাশিম আমলা ও এবি ডি ভিলিয়ার্স। আজ মাশরাফিদের বোলিংকে তুলাধুনা করে তৃতীয় উইকেটে ১০৮ বলে ১৩৬ রানের জুটি গড়েন এই দুজন। এই নিয়ে ১২তম বারের মতো জুটিতে সেঞ্চুরি করলেন আমলা-ডি ভিলিয়ার্স। প্রোটিয়াদের ওয়ানডে ক্রিকেটে জুটিতে সেঞ্চুরির দিক দিয়ে এটি সর্বোচ্চ। এর ফলে পেছনে পড়ে গেলেন দক্ষিণ আফ্রিকার সাবেক দুই ক্রিকেটার হার্শেল গিবস ও গ্রায়েম স্মিথের জুটির রেকর্ড।

নিজেদের ক্রিকেট ক্যারিয়ারে ১১বার একসঙ্গে সেঞ্চুরির জুটি গড়েছিলেন গিবস ও স্মিথ। ৪৩ ইনিংসে একসঙ্গে ১২বার সেঞ্চুরির জুটি গড়ে ৩০৯১ রান করেছেন আমলা-ডি ভিলিয়ার্স। ১১বার সেঞ্চুরির জুটি গড়ে ৩৬০৭ রান করে দ্বিতীয় স্থানে গিবস-স্মিথ। তবে এই তালিকায় সর্বোচ্চ রান আমলা ও কুইন্টন ডি ককের। ১০বার সেঞ্চুরির জুটি গড়ে ৭৮ ইনিংসে ৩৭৫৪ রান করেছেন আমলা-ডি কক।  


মন্তব্য