kalerkantho


২০০৯ সালের পর আবারো পাকিস্তানে ফিরছে আন্তর্জাতিক ক্রিকেট

কালের কণ্ঠ অনলাইন   

১৭ অক্টোবর, ২০১৭ ১৯:৪২



২০০৯ সালের পর আবারো পাকিস্তানে ফিরছে আন্তর্জাতিক ক্রিকেট

২০০৯ সালের পর আবারো পাকিস্তানের মাটিতে আন্তর্জাতিক ক্রিকেট ফিরছে। পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি) এবং দেশটির সরকার কর্তৃক গ্রহীত ‘শক্তিশালী নিরাপত্তা ব্যবস্থায়’ সন্তুষ্ট হয়ে ২০০৯ সালে হামলার শিকার হওয়া শ্রীলংকা দল আবারো পাকিস্তান সফরে সম্মত হয়েছে।

এসএলসি জানিয়েছে, আগামী ২৯ নভেম্বর লাহোরে একটি টি-২০ ম্যাচ খেলবে শ্রীলংকা ক্রিকেট দল। ২০০৯ সালে বন্দুক ও গ্রেনেড হামলার পর তারা প্রথমবার লাহোর শহরে ফিরছে।

উল্লেখিত হামলায় ছয় পুলিশ সদস্য, দুই বেসামরিক ব্যক্তি নিহত এবং লংকান দলের ছয় খেলোয়াড় আহত হয়েছিল। এরপর থেকে বিশ্ব ক্রিকেটের শীর্ষ দলগুলো পাকিস্তান সফর বর্জন করছে। বাংলাদেশ দলকে কয়েকবার সফরে নেয়ার চেষ্টা করা হলে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) তা বরাবর প্রত্যাখ্যান করেছে। একমাত্র দুর্বল জিম্বাবুয়ে ২০১৫ সালে সংক্ষিপ্ত সিরিজ খেলতে পাকিস্তান সফর করলেও তাদেরকে বিপুল পরিমাণ অর্থ দিতে হয়েছিল পিসিবিকে। জঙ্গী হামলার পর থেকে সংযুক্ত আরব আমিরাতকে নিজেদের হোম ভেন্যু বানাতে বাধ্য হয় পিসিবি।

ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিলের বদান্যতায় অবশ্য গত মাসে লাহোরের গাদ্দাফি স্টেডিয়ামে বিশ্ব একাদশের বিপক্ষে তিন ম্যাচের একটি টি-২০ সিরিজ আয়োজন করতে সক্ষম হয় পাকিস্তান।

গত দুই মাস যাবত পাকিস্তানের নিরাপত্তা ব্যবস্থা পর্যবেক্ষণের পর এ সফর নিশ্চিত করা হয়েছে বলেও এসএলসি’র পক্ষ থেকে জানানো হয়েছে।

এসএলসি’র দেয়া বিবৃতিতে আরো বলা হয়েছে, ‘পাকিস্তানের গৃহীত নিরাপত্তা ব্যবস্থায় পুরোপুরি সন্তুষ্ট হয়ে এসএলসি নির্বাহি কমিটি নি:শর্তভাবে ২৯ অক্টোবর লাহোরে তৃতীয় টি-২০ ম্যাচটি খেলতে রাজি হয়েছে। ’

সিরিজের প্রথম দুই ম্যাচ সংযুক্ত আরব আমিরাতে অনুষ্ঠিত হবে।


মন্তব্য