kalerkantho


আমলা-ডি কক জুটির রেকর্ডের ছড়াছড়ি

কালের কণ্ঠ অনলাইন   

১৫ অক্টোবর, ২০১৭ ২১:৩৮



আমলা-ডি কক জুটির রেকর্ডের ছড়াছড়ি

ছবি: গেটি ইমেজেস

বাংলাদেশকে ১০ উইকেটে হারের লজ্জা দিলেন দুই প্রোটিয়া ওপেনার কুইন্টন ডি কক এবং হাশিম আমলা। দুজনে মিলে ২৮২ রানের ওপেনিং জুটি গড়ে বাংলাদেশি বোলারদের হতাশায় ডোবালেন।

এই এক জুটিতেই অনেক রেকর্ডের মালা গাঁথলেন তারা। দক্ষিণ আফ্রিকার ইতিহাসে সেরা উদ্বোধনী জুটির রেকর্ড গড়লেন দুজন। আর বাংলাদেশের বিপক্ষেও যে কোনো দেশের সেরা জুটি এটিই।

আগের জুটিতেও ছিলেন আমলা। সঙ্গী রাইলি রুশো। ২০১৫ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে জোহানেসবার্গে ২৪৭ রানের জুটি গড়েছিলেন দুই প্রোটিয়া ওপেনার। দুজনের একজন ছিলেন হাশিম আমলা অপরজন রুশো। ওটা ছিল দক্ষিণ আফ্রিকার সর্বোচ্চ ওপেনিং জুটি। আমলা এবার ডি ককে সঙ্গী করে ছাড়িয়ে গেলেন নিজের আগের রেকর্ড।

এছাড়া এই দুজন ভেঙে দিলেন ২০ বছর পুরোনো এক রেকর্ডও। বাংলাদেশের বিপক্ষে সেরা উদ্বোধনী জুটি! ১৯৯৭ সালে নাইরোবিতে ২২৫ রানের জুটি গড়েছিলেন হাল আমলে ক্রিকেট থেকে প্রায় বিলুপ্ত হয়ে যাওয়া কেনিয়ার দিপক চুদাসামা ও কেনেডি ওটিয়েনো। আজ সেই রেকর্ডও ভাঙল। ওয়ানডে ক্রিকেটে সর্বোচ্চ জুটির রেকর্ড লঙ্কান কিংবদন্তি সনাথ জয়াসুরিয়া এবং উপল থারাঙ্গার।  ২০০৬ সালে ইংল্যান্ডের বিপক্ষে লিডসে ২৮৬ রানের ওপেনিং জুটি গড়েছিলেন এই দুজন।


মন্তব্য