kalerkantho


আরও একজন কপিল দেব পেতে যাচ্ছে ভারত: চ্যাপেল

কালের কণ্ঠ অনলাইন   

১৫ অক্টোবর, ২০১৭ ২০:১৯



আরও একজন কপিল দেব পেতে যাচ্ছে ভারত: চ্যাপেল

কপিল দেব- নামটা শুনলেই চোখে ভেসে আসে এক অসামান্য অল-রাউন্ডারের কথা। যার নেতৃত্বে ১৯৮৩ বিশ্বকাপ জিতেছিল ভারত।

ওই শিরোপায় ভারতীয় ক্রিকেটের নবজাগরণ হয়েছিল।  'হরিয়ানা হ্যারিকেন' অবসর নেওয়ার পর কপিলের মতো কোনো অল-রাউন্ডার পায়নি ভারত। তবে এই অভাব খুব দ্রুতই কাটতে যাচ্ছে বলে মনে করছেন সাবেক অজি অধিনায়ক ইয়ান চ্যাপেল। বর্ষীয়ান এই ক্রিকেট ব্যক্তিত্বের মতে, পেস সেনসেশন হার্দিক পাণ্ডিয়াই হতে যাচ্ছেন ভবিষ্যতের কপিল!

কপিলের সময় টি-টোয়েন্টি বা মারমার কাটকাট ক্রিকেট ছিল না। অল-রাউন্ড নৈপূণ্যে ক্যারিয়ারে ৯ হাজারের বেশি রান ও ৬৮৭টি উইকেটের মালিক তিনি। আর ২০ মাসের আন্তর্জাতিক ক্যারিয়ারে ৮৩৩ রান ও ৪৯টি উইকেট রয়েছে হার্দিকের ঝুলিতে। ব্যাট ও বল হাতে দলের প্রয়োজনে বারবার ত্রাতা হয়ে উঠেছেন গুজরাটের এই অল-রাউন্ডার।

ভারতের প্রথম সারির এক ইংরেজি দৈনিকে নিজের কলমে ইয়ান চ্যাপেল লিখেছেন, 'হার্দিক পান্ডিয়ার মধ্যে এক জন পেসার বোলিং অল-রাউন্ডারের সমস্ত গুণ রয়েছে। কপিল দেবের অবসরের পর ভারত যা পায়নি।

সম্প্রতি অস্ট্রেলিয়ার বিপক্ষে ভারতের ওয়ানডে সিরিজ জয়ে বড় ভূমিকা রেখেছে সে।  ফিটনেস ও ধারাবাহিকতা বজায় রাখতে পারলে ও অনেক বড় অল-রাউন্ডার হতে পারবে। ও যেমন ব্যাট হাতে বড় ছক্কা হাঁকাতে পারে, তেমনই ঘণ্টায় ১৪০ কিমি বেগে বল করতে পারে। হার্দিকের জন্য ভারত ৫ বোলার নিয়ে মাঠে নামার সুযোগ এবং সাহস পায়। '

গত বছর অ্যাডিলেড ওভালে অস্ট্রেলিয়ার বিপক্ষে টি-টোয়েন্টি ম্যাচ দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয় হার্দিকের। একই বছর ওয়ানডে অভিষেক এবং চলতি বছরে শ্রীলঙ্কা সফরে টেস্ট অভিষেক হয় তার। সেই থেকে শুরু করে এখন পর্যন্ত ভারতের হয়ে ৩টি টেস্ট, ২৬টি ওয়ানডে এবং ২১টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন গুজরাটের ২৬ বছর বয়সী এই অল-রাউন্ডার।


মন্তব্য