kalerkantho


ক্রিকেটকে বিদায় জানাচ্ছেন আশিস নেহরা

কালের কণ্ঠ অনলাইন   

১২ অক্টোবর, ২০১৭ ১৬:২২



অবসরের বিষয়ে চিন্তাভাবনা শুরু করেছেন ভারতের বর্ষীয়ান পেস তারকা আশিস নেহরা। নিউজিল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজের স্কোয়াডে সম্ভবত রাখা হবে নেহরাকে।

তারপরেই, তিনি অবসর নিয়ে ফেলবেন। এমনটাই নেহরার ঘনিষ্ঠমহলের ব্যাখ্যা।  টেস্ট ও ওয়ানডেতে নয়; নেহরা এখনও ক্রিকেটে সংক্ষিপ্ততম ফরম্যাটে ভারতের বোলিংয়ের অন্যতম প্রধান তুরুপের তাস। সেই নেহরাই সরে দাঁড়াতে চলেছেন ক্রিকেট থেকেই।

সম্প্রতি অস্ট্রেলিয়ার বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজেও জায়গা পেয়েছিলেন ৩৮ বছরের তারকা পেসার। সূত্রের খবর, অস্ট্রেলিয়ার বিপক্ষে প্রাথমিকভাবে সরে দাঁড়ানোর পরিলকল্পনা ছিল তার। তবে ঘরের মাঠে ফিরোজ শাহ কোটলাতে অবসর নেওয়ার ইচ্ছের কারণেই পরিকল্পনায় কিছুটা বদল ঘটান তিনি। নিউজিল্যান্ডের বিপক্ষে টি টোয়েন্টি সিরিজের ১ নভেম্বরের ম্যাচ রয়েছে দিল্লির ফিরোজ শাহ কোটলায়। সেখানেই খেলে অবসর নিতে চান বর্ষীয়ান তারকা।

এমনটাই জানিয়েছে মুম্বাইয়ের এক দৈনিক।

চোট আঘাতের কারণে ২০১৪ সাল থেকেই প্রথম শ্রেণির ক্রিকেট খেলা বন্ধ করে দিয়েছিলেন নেহরা। শেষবার চলতি বছরে ফেব্রুয়ারিতেই লিস্ট 'এ' ম্যাচে শেষবার অংশ নিয়েছিলেন তিনি। কটকে বিজয় হাজারে টুর্নামেন্টে মহারাষ্ট্রের বিপক্ষে দিল্লির জার্সিতে খেলেছিলেন তিনি। এর মাঝে ওয়ানডে ক্রিকেটে নেহরা জায়গা পেলেও তা নিয়মিত ছিল না।

কিন্তু একটি ক্রিকেট ওয়েবসাইটকে দেওয়া সাক্ষাতকারে আবার নেহরা বলেছেন, 'নিজের ফিটনেস নিয়ে বেশ সন্তুষ্ট আমি। এখনও বছর দুয়েক খেলতে পারি। তবে ৩৮-৩৯ বছর বয়সে তা মোটেও সহজ নয়, নিজের শরীরের সক্ষমতার কথা বিবেচনা করলে। তবে নিজের সেরাটা দেওয়ার চেষ্টা করছি। '

চল্লিশের কোঠায় দাঁড়িয়ে থাকা তারকা পেসারের শরীরের অবস্থা কেমন, তা নিজেই ব্যাখ্যা করেছেন তিনি। তিনি জানিয়েছেন, 'শীতকালে যখন ঘুম থেকে উঠি, তখন হাঁটুতে এত যন্ত্রণা হয় যে হাঁটতেই পারি না। পুরোপুরি সুস্থ হয়ে হাঁটতে প্রায় আধঘণ্টা লেগে যায়। '

তারকা পেসারের এই বিদায়ী গুঞ্জনে বেশ আলোচনা চলছে ভারতের ক্রিকেট মহলে।


মন্তব্য