kalerkantho


রাবাদার শততম শিকার মাহমুদ উল্লাহ

কালের কণ্ঠ অনলাইন   

৮ অক্টোবর, ২০১৭ ১৮:০৭



রাবাদার শততম শিকার মাহমুদ উল্লাহ

ছবি: এএফপি

অফ স্টাম্পের বেশ বাইরে ব্যাক অফ লেংথ বল। মাহমুদউল্লাহ ড্রাইভ মতো করতে চেয়ে ঠিকমত খেলতে পারেননি।

গালিতে বাঁদিকে ঝাঁপিয়ে অসাধারণ ক্যাচ নিলেন ডিন এলগার। ক্যাচ নিলেন না যেন বাংলাদেশের কফিনে শেষ পেরেকটি ঠুকে দিলেন। মাহমুদ উল্লাহর (৪৩) আউটের সাথে সাথেই শেষ হয়ে গেল বাংলাদেশের ইনিংস হার এড়ানোর স্বপ্ন। আর রাবাদা পেয়ে গেলেন টেস্ট ক্যারিয়ারের শততম উইকেট।

২২ বছর বয়সী এই পেস সেনসেশনের অভিষেক হয়েছিল দুই বছর আগে। ২০১৫ সালের নভেম্বরে ভারতের বিপক্ষে চন্ডিগড় টেস্টে নিয়েছিলেন মাত্র ১ উইকেট। কিন্তু চিনিয়েছিলেন নিজের জাত। ম্যাচটি দক্ষিণ আফ্রিকা ১০৮ রানের বড় ব্যবধানে হেরে গেলেও রাবাদা হয়ে ওঠেন দলের অন্যতম পেস অস্ত্র। অভিষেকের পর ১০০ উইকেট নিতে সময় নিলেন ২২ টেস্ট।

তবে টেস্ট ইতিহাসে সবচেয়ে কম ম্যাচে ১০০ উইকেট নেওয়ার রেকর্ড রাবাদার স্বদেশী একজনেরই। তার নাম জর্জ লোহম্যান। ১৮৯৬ সালে ইংল্যান্ডের বিপক্ষে নিজের ১৬তম টেস্টেই ১০০ উইকেটের মাইলফলক স্পর্শ করেছিলেন লোহম্যান।

এই টেস্ট পর্যন্ত রাবাদার বোলিং গড় ২২,৭০ আর ইকনোমি ৩.৪২। ব্লুমফন্টেইন টেস্টে এই তরুণ একাই শেষ করে দিয়েছেন বাংলাদেশের ব্যাটিং লাইনআপ। প্রথম ইনিংসে ৫ উইকেট নেওয়ার পর দ্বিতীয় ইনিংসেও নিয়েছেন ৫ উইকেট। তার পঞ্চম শিকার হন রুবেল হোসেন।


মন্তব্য