kalerkantho


যে গোলকিপারদের কাছে বারবার পরাস্ত হয়েছেন মেসি

কালের কণ্ঠ অনলাইন   

৮ অক্টোবর, ২০১৭ ১৬:০৪



যে গোলকিপারদের কাছে বারবার পরাস্ত হয়েছেন মেসি

ফুটবল জাদুকর লিওনেল মেসির জাতীয় দলের পারফর্মেন্স নিয়ে সমালোচনা যাই থাকুক, পৃথিবীয় তাবত গোলকিপারদের তিনি এক আতঙ্কের নাম। তার পায়ে বল পরা মানেই বিপক্ষ ডিফেন্সে হাহাকার।

পায়ের জাদুকরি কারিশমা আর গতিময় ফুটবল দিয়ে মাঠে একাই নায়ক হয়ে উঠতে পারেন এই আর্জেন্টাইন সুপারস্টার। কিন্তু অবাক করা বিষয় হলো, কয়েকজন গোলকিপারের কাছে এই মেসিকেই বারবার নাকানি চুবানি খেতে হয়েছে!‍ জানেন সেই গোলকিপারদের নাম?

ক্লদিও ব্র্যাভো: বার্সেলোনার হয়ে মেসির সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে বহু ম্যাচ খেললেও, জাতীয় দলের জার্সি গায়ে তারা প্রতিপক্ষ।  ব্র্যাভোকে ফাঁকি দিয়ে বল জালে ঢুকাতে বহু ঘাম ঝড়াতে হয়েছে মেসিকে। এই ব্র্যাভোর কাছে হেরেই ২০১৫ এবং ২০১৬ কোপা আমেরিকায় রানার্স হয়েই সন্তুষ্ট থাকতে হয়েছিল মেসির আর্জেন্টিনাকে।

ম্যানুয়েল ন্যয়ার: আধুনিক ফুটবলের অন্যতম সেরা গোলকিপার জার্মানির ম্যানুয়েল ন্যয়ার। এই ন্যয়ারের কাছে বহু বার আটকে যেতে হয়েছে মেসিকে।

জিয়ানলুইজি বুফন: বিশ্ব ফুটবলে সেরা গোলকিপারদের তালিকায় নিঃসন্দেহে প্রথম পাঁচে থাকবেন ইতালির অভিজ্ঞ গোলকিপার বুফন। গত ২০ বছর ধরে বুফনর বিশ্বস্ত হাত বার বার ভরসা জুগিয়েছে ইতালির তিন কাঠিকে। তার সামনে বারবার আটকে যেতে হয়েছে মেসিকে।

এডউইন ভান ডার সার: ইউরোপীয় ফুটবলের অন্যতম কিংবদন্তি গোলকিপার এডউইন। ম্যানচেষ্টার ইউনাইটেডের হয়ে এডউইনের পারফরম্যান্স তাকে কিংবদন্তির পর্যায় নিয়ে গিয়েছে। এই এডউইনের কাছেই এক বার আটকে যেতে হয়েছিল মেসিকে।

পের চেক: চেকের কাছেও নিজের জাড়িজুড়ি বিশেষ দেখাতে পারেননি মেসি। চেক এই গোলকিপার বহু বার আটকে দিয়েছেন আর্জেন্তাইন সুপারস্টারকে।


মন্তব্য