kalerkantho


'কোহলিকে রাগালে ও ১০ গুণ ভালো খেলে'

কালের কণ্ঠ অনলাইন   

২৩ সেপ্টেম্বর, ২০১৭ ১৬:০৫



'কোহলিকে রাগালে ও ১০ গুণ ভালো খেলে'

ইডেনে ম্যাথু ওয়েড আর বিরাট কোহলির বিবাদের সেই মুহূর্ত। ছবি: বিসিসিআই

ভারত অধিনায়ক বিরাট কোহলিকে স্লেজিং করে রাগিয়ে দিলে ফলাফল কী হতে পারে তা হাড়ে হাড়ে টের পাচ্ছে অস্ট্রেলিয়া ক্রিকেট দল।  ৫ ম্যাচের ওয়ানডে সিরিজে ইতিমধ্যে ০-২ পিছিয়ে যাওয়া অস্ট্রেলিয়ার বিপক্ষে ইডেনে দ্বিতীয় ম্যাচে ৯২ রানের ইনিংস খেলেন কোহলি।

 ওয়েডের সঙ্গে ঝামেলা হওয়ার সময় তার রান ছিল ৭৯।  তাই কোহলিকে না রাগানোর আহ্বান জানালেন সাবেক অজি পেসার স্টুয়ার্ট ক্লার্ক।

ক্লার্ক পুরো অস্ট্রেলিয়া দল তো বটেই, বিশেষ করে উইকেটকিপার ম্যথু ওয়েডকে উদ্দেশ্য করেই এই সতর্কবাণী করেছেন। কারণ অস্ট্রেলিয়া দলে স্লেজিংয়ে সবসময় নেতৃত্ব দিয়ে থাকেন ওয়েড। বাংলাদেশ সফরেও তিনি একই কাজ করেছেন। তবে মিরপুর টেস্টে তামিমের কাছে পাল্টা জবাব পেয়ে একটু থেমেছিলেন। কিন্তু ইডেনের সেই ম্যাচে এমন কী হয়েছিল কোহলির সঙ্গে?

ভারতের ইনিংসে ৩৩তম ওভারে একটি বল ওয়েডের হাতে লাগে। যন্ত্রণার জন্য সেই মুহূর্তে ফিল্ডিং করতে পারেননি ওয়েড। সেই সুযোগে কোহালি দৌড়ে রান নিয়ে নেন।

ওয়েড তা দেখে প্রচণ্ড ক্ষুব্ধ হন। কোহালিকে স্লেজও করেন। এতেই লেগে যায় দুজনের মধ্যে। তবে এক সাক্ষাতকারে স্টুয়ার্ট ক্লার্ক এ ব্যাপারে কোহালির পাশেই দাঁড়িয়েছেন।  

তিনি বলেছেন, 'ওয়েড তো তখন মিসফিল্ড করেছিল। ওর চোট লেগেছে, সেটা কোহালি জানত কি না সেটা তো পরের কথা। ওই বলটায় স্বাভাবিকভাবেই ১ রান হতো।  তবে এটাই কি টিমের সামনে এখন সবচেয়ে বড় সমস্যা? আমি যদি ম্যাথু ওয়েড বা মার্কাস স্টইনিসের জায়গায় থাকতাম, তা হলে আমি যে ক্রিকেটটা খেলছি সেটা নিয়ে ভাবতাম। অন্য ব্যাপারে এত মাথা ঘামাতাম না। '

চলতি বছরে অজিদের বিপক্ষে টেস্টে সিরিজে দুপক্ষে প্রচুর গালাগাল আর পাল্টাপাল্টি অভিযোগের পর ভারত অধিনায়ক বলেছিলেন কোনো অস্ট্রেলীয় ক্রিকেটারের সঙ্গে বন্ধুত্ব করবেন না। পরে অবশ্য সেই মন্তব্য থেকে অনেক সরে আসেন কোহালি। তাই আবার নতুন করে বিতর্ক তৈরি না করতে সতর্ক করছেন ক্লার্ক। এমনিতেই অস্ট্রেলিয়ার কয়েকজন ক্রিকেটারকে ভারতে তাপমাত্রার সঙ্গে মানিয়ে নিতে সমস্যায় পড়তে দেখা যাচ্ছে। তার মধ্যে কোহলিকে রাগানো মোটেও ভালো কথা নয়।

ভারতের অধিনায়ক তথা বিশ্বের এই মুহূর্তের ভয়ঙ্করতম ব্যাটসম্যান কোহলির বিপক্ষে মন্তব্য করাটা যে সিরিজ হারের মুখে দাঁড়িয়ে থাকা দলের জন্য মোটেই ভাল হবে না সেটাই মনে করিয়ে দিলেন ক্লার্ক। তিনি বলেন, 'আমি ওয়েডের জায়াগায় থাকলে কোহলিকে বেশি কিছু বলতেই যেতাম না। ও যে রকম খেলোয়াড়, সবাইকে সমঝে নিতে পারে। আর রেগে গেলে কোহলি ১০ গুণ ভালো খেলে। '


মন্তব্য