kalerkantho


ম্যাচ ফিক্সিংয়ে শীর্ষস্থানে আছে কোন দেশ?

কালের কণ্ঠ অনলাইন   

২২ সেপ্টেম্বর, ২০১৭ ১৮:০৪



ম্যাচ ফিক্সিংয়ে শীর্ষস্থানে আছে কোন দেশ?

পাকিস্তান মানেই কোনো না কোনো নেতিবাচক খবরের শিরোনাম হওয়া। এশিয়ার সন্ত্রাসকবলিত এই দেশটি অনিয়ম আর দুর্নীতিতে আকণ্ঠ নিমজ্জিত।

এসবের স্পর্শ থেকে ‘ভদ্রলোকের খেলা’ ক্রিকেটও মুক্ত নয়। ফিক্সিংয়ের দায়ে এখন পর্যন্ত শাস্তি পাওয়া ক্রিকটারদের তালিকায় শীর্ষে অবস্থান করছে দেশটি। এখন পর্যন্ত ৮ জন আন্তর্জাতিক পর্যায়ের পাকিস্তানি ক্রিকেটারকে ম্যাচ ফিক্সিংয়ের জন্য বিভিন্ন সাজা দেওয়া হয়েছে। যার সর্বশেষ সংযোজন শারজিল খান।

ক্রিকেটে সর্বপ্রথম ফিক্সিংয়ের ঘটনায় তোলপাড় পড়েছিল ২০০০ সালে। সাবেক ভারত অধিনায়ক মোহাম্মদ আজহারউদ্দিন ছিলেন সেই ঘটনার নায়ক। ওই ফিক্সিংয়ের ঘটনা তার ক্যারিয়ার শেষ করে দিয়েছিল। এরপর দক্ষিণ আফ্রিকার হ্যান্সি ক্রনিয়ে ফিক্সিং কেলেঙ্কারিতে জড়িয়ে আবারও তোলপাড় তোলেন। সেই থেকে আজ পর্যন্ত মোট ২৪ জন ক্রিকেটারকে নিষিদ্ধ করা হয়েছে।

এর মধ্যে দ্বিতীয় ও তৃতীয় স্থানে থাকা ভারত ও দক্ষিণ আফ্রিকার মোট ৫ জন করে ক্রিকেটার আছেন। বাংলাদেশের আছেন ২জন।

পাকিস্তানের নিষিদ্ধ হওয়া ক্রিকেটাররা হলেন- আতা-উর-রহমান, সেলিম মালিক, মোহাম্মদ আমির, মোহাম্মদ আসিফ, সালমান বাট, দানিশ কানেরিয়া, খালিদ লতিফ এবং শারজিল খান। তালিকায় বাংলাদেশের আছেন ২ জন- মোহাম্মদ আশরাফুল এবং শরিফুল হক।

ভারতের আছেন মোহাম্মদ আজহারউদ্দিন, অজয় জাদেজা, অজয় শর্মা, মনোজ প্রভাকর এবং শ্রীশান্ত। তবে এখনো ইংল্যান্ড ও অস্ট্রেলিয়ার কোনো ক্রিকেটারের গায়ে ফিক্সিংয়ের কালিমা লাগেনি। এছাড়া ওয়েস্ট ইন্ডিজ, নিউজিল্যান্ড, শ্রীলঙ্কা, কেনিয়া এবং হংকংয়ের ১জন করে ক্রিকেটার ফিক্সিংয়ের দায়ে সাজা পেয়েছেন।


মন্তব্য