kalerkantho


ভারত-অস্ট্রেলিয়া ম্যাচে নো-বল বিতর্ক: ক্ষুব্ধ স্মিথ বাহিনী!

কালের কণ্ঠ অনলাইন   

২২ সেপ্টেম্বর, ২০১৭ ১৩:৩৯



ভারত-অস্ট্রেলিয়া ম্যাচে নো-বল বিতর্ক: ক্ষুব্ধ স্মিথ বাহিনী!

ছবি: এএফপি

ইডেন গার্ডেনে ভারত বনাম অস্ট্রেলিয়ার খেলা হচ্ছে আর বিতর্ক, রেষারেষি হবে না এটা সম্ভব নয়। বৃহস্পতিবার ৫ ম্যাচ সিরিজের দ্বিতীয় ম্যাচে এমন এক ঘটনা ঘটল যার পরে অস্ট্রেলিয়া শিবির বেশ ক্ষুব্ধ।

ঘটনাটি নিয়ে আম্পায়ারদের সঙ্গে তর্কও জুড়ে দেন অস্ট্রেলিয়ার অধিনায়ক স্টিভ স্মিথ ও তার সতীর্থরা। বিতর্কের শুরু একটি নো বলকে কেন্দ্র করে।

ভারতের ইনিংসের একেবারে শেষ দিকে অস্ট্রেলীয় পেসার কেন রিচার্ডসন হার্দিক পাণ্ডিয়াকে তার প্রায় বুকের সমান একটা ফুলটস দেন। স্বাভাবিক নিয়মে এটা নো-বল। হার্দিক পাণ্ডিয়া সোজা কভারে বলটা স্মিথের হাতে তুলে দেন ও যথারীতি স্মিথ আউটের আবেদন করেন। সঙ্গে সঙ্গে বোলার রিচার্ডসনের উদ্দেশ্যে বলটা ছুড়েও দেন তিনি।

রিচার্ডসন বল ধরে যখন স্টাম্প ভেঙে দেন, তখন পাণ্ডিয়া ছিলেন না ক্রিজে। বৃষ্টি শুরু হয়েছে দেখে সোজা ড্রেসিংরুমের দিকে দৌড় মারেন হার্দিক। কিন্তু পরের এই ঘটনাটা ঘটার আগেই আম্পায়াররা নিজেদের মধ্যে কথা বলে জানিয়ে দেন ওটা নো-বল।

এই অবস্থায় ব্যাটসম্যান ক্রিজে না থাকার জন্যই রান আউটের আবেদন করে অস্ট্রেলিয়া। আম্পায়ার তাও নাকচ করে দেওয়ায় ব্যাপক চটে যান স্মিথ। আম্পায়ারের দিকে প্রায় তেড়ে গিয়ে তার সঙ্গে তর্কও জুড়ে দেন অস্ট্রেলিয়ার অধিনায়ক।  

খেলার শেষে স্মিথ এই ঘটনা ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করে বলেন, 'আমরা তো জানি ব্যাটসম্যান আউট হলে তবেই ড্রেসিং রুমে চলে যায়। হার্দিক ফিরে গিয়েছে দেখেই আমরা ওর আউটের আবেদন জানাই। তখন আর ক করে জানব ওটা ডেড বল হয়ে গিয়েছে?' অস্ট্রেলীয় শিবিরে প্রশ্ন এই নিয়েই। রান-আউটটা কেন দেওয়া হল না?

এই ঘটনা স্বচক্ষে দেখার পর বিসিসিআইয়ের ম্যাচ রেফারি প্রণব রায় বলেন, 'আম্পায়াররা কী ভেবে রান আউটের আবেদন নাকচ করে দিয়েছেন, তো তো ঠিক বলতে পারব না। তবে আমার ধারণা, নো-বলের সিদ্ধান্তটা আম্পায়াররা জানিয়ে দেওয়ার সঙ্গে সঙ্গেই ওটা ডেড বল হয়ে যায়। তাই আর রান আউটের আবেদন করার সুযোগ ছিল না। তবে আমার ভাবনা আর মাঠে আম্পায়ারদের ভাবনা একই কি না জানি না। '

বিশেষজ্ঞরা বলছেন, যদি কোনো ব্যাটসম্যান আউট হয়েছেন ভেবে প্যাভিলিয়েনর দিকে হাঁটা দেন বা দৌড়ন এবং সেই সুযোগে যদি বিপক্ষের বোলার, ফিল্ডাররা তার বিপক্ষে রান আউটের আবেদন করেন, তা হলে সেই সিদ্ধান্ত পুরোপুরি আম্পায়ারের উপর নির্ভর করে। ব্যাটসম্যান ভুল করে আউট হয়েছেন ভেবে ড্রেসিংরুমে গেছেন না কি আউট জেনেই ফিরে গিয়েছেন, তা বুঝে নিয়ে আবেদনে সাড়া দেন। ক্রিকেটের আইনের ২৭.৭ নম্বর ধারাতেই এমনটা বলা আছে। তবে এই যুক্তি মোটেও পছন্দ হয়নি অজি শিবিরের।


মন্তব্য