kalerkantho


চেলসির বিরুদ্ধে তদন্ত শুরু করছে ফিফা!

কালের কণ্ঠ অনলাইন   

২১ সেপ্টেম্বর, ২০১৭ ১৫:২৭



চেলসির বিরুদ্ধে তদন্ত শুরু করছে ফিফা!

এবার বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রণ সংস্থা ফিফার তদন্তের আওতায় আসছে ইংলিশ প্রিমিয়ার লিগ চ্যাম্পিয়ন চেলসি। বিদেশী তরুণ খেলোয়াড়দের সঙ্গে চুক্তির বিষয়ে ফিফার আইন ভঙ্গ করার একটি সম্ভাব্য অভিযোগ উঠেছে চেলসির বিপক্ষে, এমনটাই নিশ্চিত করেছে বিশ্ব ফুটবলের সর্বোচ্চ সংস্থাটি।

ফিফার এক মুখপাত্র জানিয়েছেন, তদন্তের বিষয়টি আমরা নিশ্চিত করতে চাই। তবে তদন্তের স্বার্থে এখনই এ ব্যপারে বিস্তারিত কিছু আমরা বলতে পারছি না।

দ্য টাইমস পত্রিকার সূত্রমতে জানা গেছে, বিদেশি তরুণদের চুক্তির ব্যপারে চেলসির বিপক্ষে যে আইন ভঙ্গের অভিযোগ ফিফা করেছে তা সম্পূর্ণভাবে অস্বীকার করে ক্লাবের পক্ষ থেকে জানানো হয়েছে সব ধরণের শর্ত ও আইন মেনেই দলবদল করেছে চেলসি।

যদিও গত বছর রিয়াল মাদ্রিদ ও আতলেটিকো মাদ্রিদের বিপক্ষে দলবদল সংক্রান্ত যে অভিযোগ আনা হয়েছিল তার থেকে চেলসির ঘটনাটি কম গুরুতর বলেই বিবেচিত হচ্ছে। ওই ঘটনায় স্প্যানিশ দুই ক্লাবকে ১৮ বছরের কম বয়সী বিদেশি খেলোয়াড়দের দলভূক্ত করার ব্যপারে ফিফার আইন ভঙ্গের অভিযোগ প্রমাণিত হওয়ায় দলবদলের ব্যপারে এক বছরের জন্য নিষিদ্ধ করেছিল ফিফা।

এর আগে ২০০৯ সালে একবার চেলসিকে এই ধরনের শাস্তি পেতে হয়েছিল। ফ্রেঞ্চ ক্লাব লেন্স থেকে গায়েল কাকুটাকে দলে ভেড়াতে গিয়ে ফিফার শর্তাবলী ভঙ্গ করেছিল লন্ডনের ক্লাবটি। গত বছরও বুরকিনা ফাসো ফরোয়ার্ড বার্টান্ড ট্রায়োরের চুক্তির ব্যপারেও চেলসিকে ফিফার তদন্তের আওতায় আসতে হয়েছিল। মাত্র ১৬ বছর বয়সী বার্টান্ডের আন্তর্জাতিক ছাড়পত্র ছাড়াই চেলসিতে খেলার ব্যপারে অভিযোগ এনেছিল ফিফা।


মন্তব্য