kalerkantho


বন্ধ হচ্ছে ৫ ম্যাচের ওয়ানডে সিরিজ!

কালের কণ্ঠ অনলাইন   

২০ সেপ্টেম্বর, ২০১৭ ১৮:৩৬



বন্ধ হচ্ছে ৫ ম্যাচের ওয়ানডে সিরিজ!

ক্রিকেট অস্ট্রেলিয়ার প্রধান নির্বাহী জেমস সাদারল্যান্ড। ছবি: ইন্টারনেট

আইসিসির আইনকানুনে সংস্কার আসার প্রেক্ষাপটে এবার বদলে যাচ্ছে ওয়ানডে সিরিজের নিয়ম। আগামীতে আর হয়তো দেখা যাবে না ৫ ম্যাচের দ্বিপাক্ষিক ওয়ানডে সিরিজ।

এ ধরণের সিরিজ সর্বোচ্চ ৩ ম্যাচের হবে। সেই সঙ্গে খুব শ্রীঘ্রই শুরু হতে যাচ্ছে ১৩ দলের ওয়ানডে গ্লোবাল লিগ। ক্রিকেট অস্ট্রেলিয়ার প্রধান নির্বাহী জেমস সাদারল্যান্ডের এক বক্তব্যে এমন তথ্য উঠে এসেছে।

এই মুহূর্তে ভারতের মাটিতে ৫ ম্যাচেও ওয়ানডে সিরিজ খেলছে অস্ট্রেলিয়া দল। এই সিরিজই হতে পারে সম্ভবত শেষ ৫ ওয়ানডে ম্যাচের সিরিজ। সাদারল্যান্ড বলেছেন, 'আমি মনে করি এখন থেকে আর ৫ ম্যাচের ওয়ানডে সিরিজ আয়োজন করতে পারবে না কোনো দেশ। তার বদলে সর্বোচ্চ ৩ ম্যাচের ওয়ানডে সিরিজ আয়োজন সম্ভব হবে। পাশাপাশি ১৩ দলের ওয়ানডে লিগের প্রস্তাব দেওয়া হয়েছে। '

কিছু দিন অাগে জানা গিয়েছিল, ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপ চালু হবে।

এই লিগ প্রচুর সময়সাপক্ষে হওয়ার পরও নতুন করে ওয়ানডে লিগ করা চিন্তাভাবনা করছে আইসিসি।  জানা গেছে, প্রস্তাবিত ওয়ানডে লিগে ৬টি হোম এবং ৬টি অ্যাওয়ে ম্যাচ হতে পারে। এই লিগের ফলে র‌্যাংকিংয়ের নীচের দিকের দলগুলো ম্যাচ খেলার পর্যাপ্ত সুযোগ পাবে। বড় দলগুলোর বিপক্ষে খেলারও অভিজ্ঞতা হবে। দলগুলোর পরস্পরের মুখোমুখি হতে ৮-১০ বছর অপেক্ষা করতে হবে না।


মন্তব্য