kalerkantho


বার্সার জার্সি পরলেই জ্বলে উঠছেন মেসি

কালের কণ্ঠ অনলাইন   

২০ সেপ্টেম্বর, ২০১৭ ১৬:৩০



বার্সার জার্সি পরলেই জ্বলে উঠছেন মেসি

ছবি: এএফপি

আর্জন্টিনার আকাশী-সাদা জার্সিতে যিনি গোলের দেখা পান না, সেই লিওনেল মেসিই বার্সেলোনার জার্সি গায়ে এক ম্যাচের ব্যবধানে আবারও হ্যাটট্রিক করলেন! কেবল হ্যাটট্রিক নয়, এইবারের জালে এই আর্জেন্টাইন ফুটবল জাদুকর গোল করলেন এক হালি! মেসির এই রুদ্ররূপের কারণে ঘরের মাঠে অতিথিদের ৬-১ গোলে উড়িয়ে দিল বার্সেলোনা। ক্যারিয়ারে আর্জেন্টাইন তারকার এটা ৪৩তম হ্যাটট্রিক।

মেসি ছাড়াও টানা দ্বিতীয় ম্যাচে গোল পেয়েছেন পলিনহো ও ডেনিস সুয়ারেজ। এই জয়ে বর্তমান চ্যাম্পিয় রিয়াল মাদ্রিদের থেকে সাত পয়েন্টের ব্যবধান ধরে রাখলো কাতালান জায়ান্টরা।  

ম্যাচ শেষে বার্সা বস আর্নেস্টো ভালভার্দে বলেছেন, 'মেসির ৪ গোল এখন আর নুতন কোন খবর নয়। সে প্রায়ই এমন করে থাকে। তবে বারবার এটা করে দেখানোটাই গুরুত্বপূর্ণ। সে কোনো অতি সাধারণ খেলোয়াড় নয় এটা সবাই জানে।  তাকে নিয়ে কিছু বলার মত কোনো ভাষা আমার কাছে নেই। '

বার্সেলোনার দায়িত্ব নেবার পরে এই প্রথম ভালভার্দে পুরো দলকে ঢেলে সাজিয়ে মূল একাদশ মনোনীত করেছিলেন। দলের মূল দায়িত্বে ছিলেন অবশ্যই মেসি।

তবে শনিবার গেতাফের বিপক্ষে ২-১ গোলের কষ্টার্জিত জয়ের ম্যাচটি থেকে ৬ জনকে পরিবর্তন করে কাল মাঠে নেমেছিল বার্সা। এর মধ্যে দলের তারকা স্ট্রাইকার লুইস সুয়ারেজ ছিলেন বদলি বেঞ্চে।

২১ মিনিটে স্পট কিক থেকে মেসি দলকে এগিয়ে দেন। ডি বক্সের ভিতর পর্তুগিজ ডিফেন্ডার নেলসন সেমেডোকে বাজেভাবে চ্যালেঞ্জ করায় আলেহান্দ্রো গালভেজের বিপক্ষে পেনাল্টির নির্দেশ দেন রেফারি। গেতাফের বিপক্ষে বদলি বেঞ্চ থেকে এসে জয়সূচক গোল করার পরে কাল ডেনিস সুয়ারেজের কর্ণার থেকে বিরতির ৭ মিনিট আগে বার্সার ব্যবধান দ্বিগুণ করেন পলিনহো। এই গোলটি করেই যেন তিনি প্রমাণ করে দেন, কাতালানরা তাকে দলে নিয়ে মোটেই ভুল করেনি।  

নিজে গোল করার পাশাপাশি বার্সেলোনার পরপর দুই গোলে সহযোগিতাও করেছেন এই ব্রাজিলিয়ান। ৫৩ মিনিটে তার পাস থেকেই মেসি পোষ্টে শট নিলে এইবার গোলরক্ষক মার্কো দিমিত্রোভিচ তা আটকে দেন। কিন্তু ফিরতি বলে ডেনিস সুয়ারেজ আর ভুল করেননি। ৪ মিনিট পরে অবশ্য বার্সেলোনার রক্ষণভাগের দুর্বলতার সুযোগে ডেভিড জুনকার ক্রস থেকে সার্জি এনরিক সফরকারীদের পক্ষে এক গোল পরিশোধ করেন।

২ মিনিট পরে মেসি দ্রুত আরেক গোল করলে বার্সেলোনা ৩-১ গোলের লিড পায়। ৬২ মিনিটে পলিনহোর পাস থেকে ৫ বারের বিশ্ব সেরা মেসি হ্যাটট্রিক পূরণ করেন। ৮৭ মিনিটে অ্যালেক্স ভিডালের সাথে বল আদান প্রদান করে চলতি মৌসুমে ৮ম্যাচে ১২তম গোল করার কৃতিত্ব দেখান আর্জেন্টাইন গোল মেশিন।


মন্তব্য