kalerkantho


ইতালির পার্কে ক্রিকেট খেলা নিষিদ্ধ!

কালের কণ্ঠ অনলাইন   

১৩ সেপ্টেম্বর, ২০১৭ ১৮:২৪



ইতালির পার্কে ক্রিকেট খেলা নিষিদ্ধ!

ইতালির একটি ক্রিকেট ক্লাব। ছবি: বিবিসি

ক্রিকেট খেলুড়ে দেশগুলোর পার্ক-অলিগলি এমনকী বাসার ছাদেও ক্রিকেট খেলে শিশু থেকে শুরু করে তরুণরা। ছক্কা হাঁকাতে গিয়ে পাশের বাড়ির আঙ্কেলের জানালার কাঁচ ভাঙার ঘটনা নিয়মিতই ঘটে থাকে।

কিন্তু ইতালির উত্তরাঞ্চলের বোলজানো শহরের একটি পার্কে এমন এক ঘটনা ঘটল, যে কারণে ক্রিকেটই নিষিদ্ধ হয়ে গেল পার্কে! কী ঘটেছিল?

ফুটবলের অন্যতম শক্তি হলেও ক্রিকেট বিশ্বে ইতালি মোটেও পরিচিত নাম নয়। নেই ক্রিকেটের কোনো অবকাঠামো। কিন্তু ইতালির ওই শহরটিতে আফগান এবং পাকিস্তানি অভিবাসীরা বসবাস করে থাকেন। তারাই সাধারণত কাজের অবসরে ক্রিকেট খেলেন এবং প্রচার করার চেষ্টা চালান। ওখানে তারা একটি ক্লাবও গড়েছেন।  ধীরে ধীরে বেশ প্রচার পাচ্ছিল ব্যাট-বলের এই খেলার। কিন্তু বাদ সাধল একটি দুর্ঘটনা।

সম্প্রতি শহরের একটি পার্কে ক্রিকেট খেলার সময় বল গিয়ে লাগে পাশের বাড়ির ব্যলকনিতে দাঁড়ানো ২ বছরের এক শিশুর মাথায়! বিবিসি জানিয়েছে, খেলার জায়গা থেকে শিশুটির অবস্থান কমপক্ষে ১০০ মিটার ছিল। তবে দ্রুত সময়ের মধ্যে শিশুটিকে হাসপাতালে ভর্তি করা হলে সে প্রাণে বেঁচে যায়।

কিন্তু বন্ধ হয়ে যায় ক্রিকেট।

বোলজানো শহরের মেয়ের রেঞ্জো কারামাশ্চি এক অফিসিয়াল আদেশে এই নিষেধাজ্ঞা প্রদান করেন। তাকে নাকি এমন নিষেধাজ্ঞা দেওয়ার আবেদন করে মেইল করেছিলেন আহত ওই শিশুটির বাবা-মা। তবে এই ঘটনার পর মুষড়ে পড়েছেন আফগান ও পাকিস্তানি অভিবাসীরা। তাদের আশা, নগর কর্তৃপক্ষ খুব শীঘ্রই ক্রিকেটের একটা ব্যবস্থা করে দেবেন। এদিকে মেয়রও ক্রিকেটারদের সাথে কথা বলার ঘোষণা দিয়ছেন।


মন্তব্য