kalerkantho


আদালতের সেই ভিডিও ফুটেজ ফাঁস! কী বলেছিলেন রোনালদো?

কালের কণ্ঠ অনলাইন   

১৩ সেপ্টেম্বর, ২০১৭ ১৮:০৬



চ্যাম্পিয়নস লিগে ঘরের মাঠ সান্তিয়াগো বার্নাব্যুতে আজ মুখোমুখি হচ্ছে স্প্যানিশ জায়ান্ট এবং বর্তমান চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদ আর সাইপ্রাসের আপোয়েল। প্রতিপক্ষের কারণেই ম্যাচ নিয়ে মাদ্রিদের সমর্থক মহলে কোনো দুশ্চিন্তা নেই।

বরং আলোচনা চলছে পর্তুগাল সুপারস্টার ক্রিস্তিয়ানো রোনালদোর আদালতের শুনানি ঘিরে। শুনানি হয়েছিল আগেই। মঙ্গলবার সেই শুনানির ফুটেজ ইউটিউবে আপলোড করে কে বা কারা। সেখানে রোনালদোর একটি বক্তব্য ঘিরে শুরু হয়েছে জল্পনা।  

ম্যাঞ্চেস্টার ইউনাইটেড ভক্তরা আবার ওই অংশটি দেখে এখনও আশা রাখতে পারেন। কারণ ভবিষ্যতে আয়কর সংক্রান্ত ঝামেলা এড়াতে আবারও ওল্ড ট্র্যাফোর্ডে ঢুকে পড়তে পারেন সিআর সেভেন! তাই আবারও জল্পনা শুরু হয়েছে রোনালদো ম্যাঞ্চেস্টার ইউনাইটেডে যাওয়া নিয়ে। বুধবারের অন্য ম্যাচগুলোতে মুখোমুখি হয়েছে ম্যাঞ্চেস্টার সিটি, লিভারপুল, টটেনহ্যাম, বরুসিয়া ডর্টমুন্ডের মতো টিম। কিন্তু খাতায় কলমে সবচেয়ে ঝলমলে অবশ্যই চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদ। আর সেই মাদ্রিদেই আলোচনার কেন্দ্রে রোনালদো।

আদালতে কী বলেছিলেন রোনালদো? ফুটেজে দেখা গেছে একটা বাক্য শুরু করে মাঝপথে থেমে কথা ঘুরিয়ে দিচ্ছেন। পুরো কথাবার্তাই হয়েছে স্প্যানিশে। বক্তব্যটি ছিল এ রকম, 'আমাকে ইংল্যান্ডে আয়কর নিয়ে কোনো সমস্যায় পড়তে হয়নি। কখনই নয়। সে জন্যই আমি...না আমি এটা বলতে যাচ্ছিলাম না যে আমি ইংল্যান্ডে ফিরে যেতে চাই। ' হইচই যা সব এই কথাটি ঘিরেই।

আদালতে রোনালদো শুরু থেকেই ছিলেন বিরক্ত। বলেন, 'আমি কোনো কিছু লুকোইনি। কিন্তু আমি জানি না আমি কেন এখানে দাঁড়িয়ে...। ' তখন তাকে জিজ্ঞাসা করা হয়, 'আপনার কি আগে কোনো সমস্যা হয়েছিল?' তার জবাবেই রোনালদো ইংল্যান্ডে কোনো সমস্যায় না পড়ার ঘটনাটি উল্লেখ করেন।

এরপর রোনালদোকে জিজ্ঞাসা করা হয়, 'আপনার সব নথিতেই ২০১৪ সালে দেখানো আছে কেন? এ রকমই কি আপনাকে করতে বলা হয়েছিল?' রোনালদোর সোজা সাপ্টা জবাব, 'আমি কিছু বুঝি না। স্কুল ছেড়ে দিয়েছিলাম ৬ বছরের পর। আমি শুধু একটাই কাজ জানি- ফুটবল খেলতে। যদি কোনো সমস্যা থাকে, তা হলে স্পেনকে বেশি কর দিতে হবে। আমি কোনো ঝামেলায় পড়তে চাই না। '

প্রায় আর্তির সুরে রোনালদো বলেন, 'আমাকে একা থাকতে দিন। ফুটবলে মনঃসংযোগ করতে দিন। আমি যেখানেই গিয়েছি, সেখানেই যা কর দেওয়ার তা দিয়েছি। ' সঙ্গে জুড়ে দেন, 'আমি সব সময়ই বলি, আমাদের অবশ্যই কর দিতে হবে। কারণ, সত্যিটা সব সময় বেরিয়ে আসে। '

আদালতে রোনালদো যেমন বিরক্ত ছিলেন, তাকে ছাড়া তার টিমও দারুণ অস্বস্তিতে লা লিগায়। সেখানে বুধবার ফের রোনালদোকে টিমে পাওয়া বাড়তি তাগিদ জোগাবে ক্রুস-বেলদের। রোনালদো ছাড়া রিয়াল মাদ্রিদ লা লিগায় একটা ম্যাচ জিতলেও দুটি ড্র করে বসে আছে। দুটোই আবার ঘরের মাঠে। মার্কো আসেনসিও এই সময়ে ৩টি গোল করেছেন। কিন্তু সব মিলিয়ে জিনেদিন জিদানের টিমকে খুব আত্মবিশ্বাসী দেখায়নি।

কোচ জিদান টিমের ভুলের কথা স্বীকার করলেও সমস্যাগুলোকে খুব সাধারণ বলে উল্লেখ করেছেন। ম্যাচের আগের দিন বার্নাব্যুতে সরকারি প্রেস মিটে ফরাসি তারকা কোচের মন্তব্য, 'উন্নতি করতে গেলে কিছু ভুল করতে হবেই। সেটা ফুটবলেরই অঙ্গ। আমাদের শুধু সতর্ক থাকতে হবে, এই ভুল যেন বেশি না হয়। '

চ্যাম্পিয়ন হিসেবে দুর্বল টিমের বিপক্ষে প্রথম ম্যাচে নামার আগেও জিদানের মুখে জয়ের ক্ষুধা। বলেছেন, 'আমরা জয়ের লক্ষ্যেই নিয়েই নামছি। আমরা যাদের বিপক্ষে খেলব ওরাও অনেক উদ্বুদ্ধ হয়ে আসবে। দেখা যাক, ম্যাচটা কী রকম হয়। '

রোনালদো টিমে ঢুকলেও জিদান জানিয়ে দিয়েছেন যে আরেক তারকা করিম বেনজামা এই ম্যাচে মাঠে নামছেন না।  আসেনসিওর চোটের অবস্থা বুঝে ম্যাচের আগে সিদ্ধান্ত নেওয়া হবে। এছাড়া ইনজুরিতে আক্রন্ত ভারানে সুস্থ বলে জানিয়ছেন তিনি।


মন্তব্য