kalerkantho


রবি শাস্ত্রীর সংযোজন 'ইয়ো ইয়ো এন্ডুরেন্স' টেস্ট!

কালের কণ্ঠ অনলাইন   

২২ আগস্ট, ২০১৭ ১৫:৩৭



রবি শাস্ত্রীর সংযোজন 'ইয়ো ইয়ো এন্ডুরেন্স' টেস্ট!

ছবি: এএফপি

ম্যাচ থাকুক আর নাই থাকুক ফিটনেসে কোনো ছাড় নেই ভারতীয় কোচ রবি শাস্ত্রীর ক্লাসে। এই ফিটনেসের জোরেই নাকি শ্রীলঙ্কাকে টেস্টে হোয়াইটওয়াশ আর প্রথম ওয়ানডেতে বিশাল ব্যবধানে জয় পেয়েছে কোহলি বাহিনী।

দায়িত্ব নেওয়ার পর থেকেই ফিটনেসের ব্যপারে কোনো ছাড় দিতে রাজি নন শাস্ত্রী। যে কারণে যুবরাজ সিংয়ের মতো ক্রিকেটারকেও বাদ পড়তে হয়েছে। শাস্ত্রীর 'হিটলিস্টে' আরো আছেন সাবেক অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি!

দায়িত্ব নেওয়ার পর শঙ্কর বসুকে নিয়োগ দিয়েছেন কন্ডিশনিং কোচ হিসেবে। তার তত্ত্বাবধানে শুরু হয়েছে কোহলি-ধাওয়ানদের নিয়মিত ফিটনেস টেস্ট। প্রতিটি প্র্যাকটিস সেশনে ক্রিকেটারদের বিভিন্ন ট্রেনিং ড্রিলস করানো হচ্ছে। পাস করলে তবেই মিলছে ব্যাটিং-বোলিং-ফিল্ডিংয়ের ছাড়পত্র। এই টেস্টের নামটিও বেশ আজব- 'ইয়ো ইয়ো এন্ডুরেন্স' টেস্ট। কয়েকদিন আগেই এই টেস্টে ব্যর্থ হয়েছিলেন যুবরাজ সিং ও সুরেশ রায়না।

দেশটির জাতীয় একাডেমি থেকে জাতীয় শিবিরে শুরু হয়েছে 'ইয়ো ইয়ো এন্ডুরান্স' টেস্ট।

শ্রীলঙ্কা সফরে যার মধ্যে ইতিমধ্যেই দুইবার যেতে হয়েছে ভারতের বাঁ-হাতি ওপেনার শিখর ধাওয়ানকে। সিংহলি স্পোর্টস ক্লাবে দ্বিতীয় টেস্টের আগে রবিচন্দ্রন অশ্বিন ও চেতেশ্বর পূজারার সঙ্গে টেস্ট দিতে হয়েছিল ধাওয়ানকে। তার পর রবিবার ডাম্বুলায় প্রথম ওয়ানডের আগে আবারও 'ইয়ো ইয়ো এন্ডুরান্স' টেস্টের মধ্যে যেতে হয় দিল্লির বাঁ-হাতিকে। গত শুক্রবার টেস্টে উত্তীর্ণ হতে হয়েছে সাবেক অধিনায়ক মহেন্দ্র সিং ধোনিকেও।

গত রবিবার সিরিজের প্রথম ওয়ানডেতে ৯০ বলে ১৩২ রানের অপরাজিত ইনিংস খেলে ম্যাচসেরা হওয়া ধাওয়ান বলেছিলেন, 'ফিটনেসের বিষয়টি সব সময় মাথায় রাখতে হয়।  ইয়ো ইয়ো এন্ডুরেন্স টেস্টের যথেষ্ট গুরুত্ব রয়েছে। এর ফলে দলের প্রত্যেকের ফিটনেস লেভেল এক থাকবে। ব্যাটিং, বোলিং ও ফিল্ডিং তিন বিভাগেই ফিটনেস থাকাটা অত্যন্ত জরুরি। অনেক সময় দেখা যায় খারাপ ফিল্ডিং ম্যাচের মোমেন্টাম পালটে দেয়।

বিরাট কোহলির নেতৃত্বে টানা ৮টি টেস্ট সিরিজ জিতেছে ভারত। আর একটি সিরিজ জিতলেই রিকি পন্টিংয়ের দুর্ধর্ষ অস্ট্রেলিয়াকে টপকে বিশ্বরেকর্ড গড়বে কোহলিরা।  পন্টিংয়ের নেতৃত্বে সর্বাধিক টানা ৯টি টেস্ট সিরিজ জয়ের রেকর্ড আছে অজিদের।


মন্তব্য