kalerkantho


বাংলাদেশের মানুষের দুঃখে সমব্যথী অজি কোচ

কালের কণ্ঠ অনলাইন   

২১ আগস্ট, ২০১৭ ১৮:০৫



বাংলাদেশের মানুষের দুঃখে সমব্যথী অজি কোচ

মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে সংবাদ সম্মলেনে বক্তব্য রাখছেন অজি কোচ ড্যারেন লেহম্যান। ছবি: এএফপি

সফররত অস্ট্রেলিয়া দল বলতে গেলে প্রথমবারের মত দেখছে বাংলদেশের আবহাওয়া, পরিবেশ, জীবনযাত্রা। উন্নত জীবনযাত্রায় অভ্যস্ত অতিথিরা এই দৃশ্যে অবাক না হয়ে পারছে না।

দেশজুড়ে চলছে বন্যা। এ খবরও অজিদের কাছে আছে। তাই আজ সোমবার ফতুল্লা স্টেডিয়াম পরিদর্শন শেষে প্রস্তুতি ম্যাচ বাতিল করলেও বাংলাদেশের মানুষের সমব্যথী হলেন অজি কোচ ড্যারেন লেহম্যান।

বৃষ্টি গত মাসখানেক ধরে ডুবে আছে নারায়ণগঞ্জের ফতুল্লা আন্তর্জাতিক স্টেডিয়াম। অজিদের দুই দিনব্যাপী প্রস্তুতি ম্যাচ এখানেই হওয়ার কথা ছিল। কিন্তু মাঠ প্রস্তুত করা সম্ভব হয়নি। সময়ের কাজ সময়ে না করলে যা হয় আরকি! একটা আন্তর্জাতিক স্টেডিয়ামে যদি জমে থাকা ময়লা পানি দুর্গন্ধ ছড়ায়, এর চেয়ে দুঃখজনক কিছু হতে পারে না। শেষ পর্যন্ত সেই ময়লা পানির গন্ধেই হয়তো প্রস্তুতি ম্যাচ বাতিল করলেন অজি পরিদর্শক দল। কিন্তু এতে বিন্দুমাত্র ক্ষোভ প্রকাশ করলেন না তারা।

ড্যারেন লেহম্যান বললেন, 'আমাদের ম্যাচ খেলানোর জন্য বিসিবি খুব চেষ্টা করেছে। কিন্তু টানা বৃষ্টি আসলে সমস্যা সৃষ্টি করল। ঢাকার আশপাশের বিভিন্ন মাঠও দেখেছি। বাংলাদেশের মানুষ যে টানা বৃষ্টিতে কষ্ট পাচ্ছে, আমরা সেটাও বুঝতে পারছি। এ দেশে অনেক মানুষ দুর্দশার মধ্য দিয়ে যাচ্ছে, আমরা তাদের দুঃখে সমব্যথী। '

সবচেয়ে বড় সত্য হলো প্রকৃতির ওপর তো কারও নিয়ন্ত্রণ নেই। অজিরা এমন এক সময়ে বাংলাদেশে টেস্ট খেলতে এসেছে যখন ঋতুর হিসেবে শরৎকাল চললেও বর্ষা যেন যেতেই চাচ্ছে না। দেশজুড়ে চলছে ভয়াবহ বন্যা। এখন সিরিজের দুই টেস্ট ম্যাচে বৃষ্টি হানা দেওয়ার যথেস্ট সম্ভবনা আছে। গত বছর বৃষ্টির কারণে দক্ষিণ আফ্রিকার দুটি টেস্টই বৃষ্টিতে ভেসে গিয়েছিল। অজিদের বিপক্ষে বহুল আকাঙ্খিত এই সিরিজে বৃষ্টিদেবীর আগমন ঘটলে আনন্দটাই মাটি হয়ে যাবে!


মন্তব্য